Dates Benefits

রোজ ১টি করেও যদি খেজুর খান, শরীরে কী কী বদল আসবে তাতে?

খেজুরে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের অন্য অনেক সমস্যা নির্মূল করে দিতে পারে। রোজ একটি করে খেজুর খেলে কোন রোগগুলি দূরে চলে যাবে চিরতরে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৮:৩২

ছবি: সংগৃহীত।

চিনি খাওয়া বারণ? তা হলে খেজুর খেতেই পারেন নির্দ্বিধায়। খেজুরে আয়রনের পরিমাণ অনেক বেশি। রক্তাল্পতার ঝুঁকি কমাতে খেজুর সত্যিই উপকারী। ডায়েটেও খেজুর খাওয়া সমান ভাবে কার্যকরী। তা ছাড়া খেজুরে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের অন্য অনেক সমস্যা নির্মূল করে দিতে পারে। রোজ একটি করে খেজুর খেলে কোন রোগগুলি দূরে চলে যাবে চিরতরে?

Advertisement

১) ফ্ল্যাভোনয়েড্‌স, ক্যারোটিনয়েড্‌স এবং ফেনোলিক অ্যাসিডের মতো বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে খেজুরে। এই উপাদানগুলি শরীরে ক্ষতিকর ফ্রি র‌্যাডিক্যালের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

২) ফসফরাস, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়ামের মতো খনিজ রয়েছে খেজুরে। মধ্যবয়স থেকে নিয়মিত খেজুর খেলে বয়সকালে অস্টিয়োপোরোসিসের মতো সমস্যায় ভুগতে হবে না।

৩) খেজুরে যথেষ্ট পরিমাণে পটাশিয়াম রয়েছে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, হার্ট ভাল রাখতে খেজুর খাওয়া যেতেই পারে। তবে যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি, তাঁরা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement