Women

FAQ: নারীদের অন্তর্বাসে থাকে পকেটের মতো অংশ, জানেন কি এর কারণ

নারীদের অন্তর্বাসে থাকে ছোট্ট একটি পকেটের মতো অংশ। কিন্তু কেন থাকে সেটি, তা জানেন না অনেকেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৮
লিপস্টিক আন্ডার মাই বুরখা ছবির দৃশ্য।

লিপস্টিক আন্ডার মাই বুরখা ছবির দৃশ্য। ছবি: সংগৃহীত

এমন অনেক কিছুই মানুষের চারপাশে থাকে, যা সব সময়ে চোখের সামনে থাকলেও সে দিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়ে ওঠে না। অথচ সেই অপাত তুচ্ছ জিনিসগুলির থাকতে পারে বিশেষ বিশেষ কিছু কাজ। যেমন নারীদের প্যান্টিতে থাকে ছোট্ট একটি অংশ, যা পকেট বলে ভুল হতে পারে অনেকেরই। হয়তো কেউ কেউ এটি সম্পর্কে অবগত। কিন্তু কেন এমন একটি অংশ অন্তর্বাসে রয়েছে, তা জানেন না অনেকেই।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নারীদের অন্তর্বাসে থাকা এই ছোট্ট পকেটের মতো অংশটিকে বলা হয় ‘গাসেট’। নারীর যৌনাঙ্গের স্বাস্থ্যরক্ষার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্তর্বাসের বাকি অংশ নানা কৃত্রিম উপাদানে তৈরি হলেও এই গাসেট তৈরি হয় সুতি, তুলো কিংবা ভিতর দিয়ে সহজেই বায়ু চলাচল করতে পারে, এমন পদার্থ দিয়ে।

আসলে, নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই দৈনন্দিন কাজকর্মের ফলে যৌনাঙ্গ ও পারিপার্শ্বিক অঞ্চলে ঘাম, আর্দ্রতা, অন্যান্য গ্রন্থির ক্ষরণ ও ময়লার মতো পদার্থ জমে যেতে পারে। যা বিভিন্ন ধরনের জীবাণুর বিস্তারের আদর্শ পরিবেশ। তাই অন্তর্বাসের এই অংশ এক দিকে যেমন এই আর্দ্রতা শোষণ করে নিতে সাহায্য করে, তেমনই বায়ু চলাচলের অবকাশ রাখে। এর ফলে বিভিন্ন ধরনের জীবাণুর সংক্রমণের আশঙ্কা কমে অনেকটাই। কমে অন্তর্বাসের কৃত্রিম উপাদানের সঙ্গে ঘর্ষণের ফলে ক্ষত তৈরি হওয়ার ঝুঁকিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement