COVID 19

Covid: বাড়িতেই চিকিৎসা চলছে কোভিড রোগীর, সেরে যাওয়ার পর বাড়ি স্যানিটাইজ করাবেন কি?

বাড়ি স্যানিটাইজ করানোর কথা ভাবেন অনেকে। এই কাজটির আদৌ প্রয়োজন আছে কি?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২১ ১৯:২৮
বাড়ি স্যানিটাইজ করার প্রয়োজন আছে কি?

বাড়ি স্যানিটাইজ করার প্রয়োজন আছে কি? ছবি: সংগৃহীত

বাড়াবাড়ি না হলে বাড়িতে থেকেই কোভিডের চিকিৎসা করাচ্ছেন অনেকে। যিনি আক্রান্ত, তিনি ছাড়াও হয়তো বাড়িতে আরও কয়েক জন সদস্য রয়েছেন। এবং তাঁদের সংক্রমণ হয়নি। সে ক্ষেত্রে বাকিদের নিরাপত্তার জন্য বাড়ি স্যানিটাইজ করানোর কথা ভাবেন অনেকে। এই কাজটির আদৌ প্রয়োজন আছে কি? স্যানিটাইজ যদি করাতে হয়, তা হলে কখন করানো উচিত?

চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মতে, স্যানিটাইজেশনের ধারণাটা এখন বদলে গিয়েছে। ‘‘গত এক বছরে কোভিড নিয়ে বহু গবেষণা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, কোনও বস্তুর উপরিতল বা ‘সার্ফেস’ থেকে করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার আশঙ্কা খুব কম। ফলে এখন আর সারা বাড়ি স্যানিটাইজেশনে সে ভাবে গুরুত্ব দিচ্ছেন না চিকিৎসকেরা,’’ বলছেন তিনি।

Advertisement

সংক্রমিত ছাড়াও যদি বাড়িতে আরও অনেক সদস্য থাকেন, তাঁদের মধ্যে এই রোগ ছড়িয়ে পড়া আটকাতে স্যানিটাইজ করার কথা ভাবেন অনেকে। সে ক্ষেত্রে কী করা উচিত? সুবর্ণের মতে, ‘‘সারা বাড়ি স্যানিটাইজ করার থেকে নিয়মিত হাত ধোওয়াটা বেশি কাজের এবং সহজ।’’ ফলে বাড়ি স্যানিটাইজ করার থেকে প্রত্যেকের স্বাস্থ্যবিধি মেনে চলায় বেশি গুরুত্ব দিচ্ছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement