Special Shampoo

রোদ, ধুলো-ময়লায় চুলের ক্ষতি রুখতে পছন্দের শ্যাম্পুতে মিশিয়ে নিন ঘরোয়া কয়েকটি উপাদান

বর্ষার মরসুমেও সূর্যের রক্তচক্ষু। প্রতি দিনের গরমে চুল হয়ে যায় শুষ্ক। ঘামের ফলে চুলের গোড়াটা হয়ে যায় তেলচিটে। তবে পছন্দের শ্যাম্পুর সঙ্গে কয়েকটি উপকরণ মিশিয়ে চুলের সমস্যার সমাধান মিলতে পারে হাতেনাতে

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ২১:১৬
শ্যাম্পুতে কয়েকটি জিনিস মিশিয়ে নিলেই চুলে ফিরবে জেল্লা।

শ্যাম্পুতে কয়েকটি জিনিস মিশিয়ে নিলেই চুলে ফিরবে জেল্লা। ছবি: সংগৃহীত।

একে গরম, তার উপর প্রচণ্ড আর্দ্রতা। সূর্যের চোখ রাঙানিতে ও ধুলো-ময়লায় বারোটা বেজে যাচ্ছে চুলের। তার উপর গরমে-ঘামে চুলকাচ্ছে মাথার তালু। চুলও পড়ছে। এত সমস্যার সমাধান কী ভাবে হবে তা নিয়েই অনেকের মাথার চুল ছেঁড়ার দশা।

Advertisement

উষ্ণ ও আর্দ্র আবহাওয়াতে কী ধরনের ক্ষতি হয় চুলের

সূর্যের তাপে, ক্ষতিকর অতি বেগনি রশ্মির ফলে চুল আর্দ্রতা হারাতে থাকে। রুক্ষ হয়ে পড়ে। এদিকে আর্দ্রতা বেশি থাকলে মাথার তালুতে ঘাম হয় বেশি। ঘাম জমে ছত্রাকের আক্রমণ হতে পারে। গোড়া আলগা হয়ে চুল ঝরে যেতে পারে।

উপায় কী!

প্রতি দিন যাঁরা কাজের জন্য বাইরে বেরোন, তাঁদের ধুলো-ময়লা, রোদে চুলের ক্ষতির সম্ভাবনা বাড়ে অনেকটাই। ফলে খুব জরুরি হয়ে পড়ে চুল ভাল করে পরিষ্কার করা, শ্যাম্পু করা। এখন প্রশ্ন কোন শ্যাম্পুতে হবে সমস্যার সমাধান!

এ জন্য ঘরে থাকা কয়েকটি উপাদান ব্যবহার করে আপনার পছন্দের শ্যাম্পুরই গুণ বাড়িয়ে তুলতে পারেন।

কী ভাবে তৈরি হবে শ্যাম্পু?

পছন্দের শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে নিন একটা অ্যালোভেরার পাতা থেকে মেলা ভেতরের শাঁসটা। খুব ভাল করে সেটা বেটে নিন। অ্যালোভেরার পাতা না পেলে ভাল সংস্থার অ্যালোভেরা জেল ২ চামচ নিয়ে নিন। তার সঙ্গে মিশিয়ে দিন এক চামচ কফি গুঁড়ো। একটা পাতা নিয়ে নিন পছন্দের শ্যাম্পু। আর নিন কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখা চালের জল।

সমস্ত মিশ্রণ দিয়ে ভাল করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। বেশ কয়েকবার ব্যবহারে চুল হবে মসৃণ। মাথার তালুতে চুলকানোর মতো সমস্যাও কমবে। কারণ, অ্যালোভেরা এমনিতেই চুলের জন্য ভাল। এর মধ্যে থাকা উপাদান পুষ্টি জোগানোর পাশাপাশি জ্বালা, চুলকানিতেও আরাম দেয়। কফি ত্বকের জন্য যেমন ভাল, তেমনটাই চুলের জন্যও। চালের জলের ব্যবহার চুল লম্বা করতে সেই কোন কাল থেকে হয়ে আসছে।

পাশাপাশি কয়েকটি মাস্কও চুলে লাগাতে পারেন। এতেও চুল ভাল থাকবে।

কফি মাস্ক

কফির সঙ্গে সামান্য জল মিশিয়ে খুব ভাল করে ফেটাতে থাকুন যতক্ষণ না ক্রিমের মতো হচ্ছে। ইলেকট্রিক হুইস্কার দিয়ে মিশ্রনটি ফেটিয়ে নিতে পারেন। এর সঙ্গে যোগ করুন নারকেল তেল ও গ্রেপ সিড অয়েল। পরিষ্কার চুলে আধ ঘণ্টা মাস্ক লাগিয়ে মৃদু কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন।

মাসে ৩ দিন এই ধরনের প্যাক ব্যবহার করলেই ধীরে ধীরে সুন্দর হবে চুল। তবে মাস্ক ব্যবহারের পাশাপাশি প্রবল রোদ থেকে চুল বাঁচাতে ছাতা ব্যবহার করুন। সুতির কাপড় দিয়ে মাথাও ঢেকে নিতে পারেন প্রবল রোদে বের হওয়ার আগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement