Eyebrows

সাত টোটকায় পাতলা ভ্রু ঘন হবে, জানুন কী কী করবেন

পাতলা ভ্রু ঘন, কালো করতে সাঁলোতে যাওয়ার দরকার নেই। মনের মতো ভ্রু পাবেন ঘরে বসেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ১৭:০৩
Natural ways to get thicker eyebrows

মনের মতো ভ্রু পাবেন ঘরে বসেই। ছবি: সংগৃহীত।

এক জোড়া ঘন, সুন্দর ভ্রু আপনার মুখশ্রী বদলে দিতে পারে। অনেক ক্ষেত্রে কোনও নির্দিষ্ট কারণ ছাড়াই ভ্রু থেকে রোম ঝরে যেতে শুরু করে, পাতলা হয়ে যায় ভ্রু। আবার শারীরিক অসুস্থতার জন্যও ভ্রুর রোম ঝরে যেতে পারে। শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও এই সমস্যার সম্মুখীন হতে হয় অনেককেই। চুলের, ত্বকের মতো ভ্রুর যত্ন নেওয়াও জরুরি। তার জন্য সাঁলোতে যাওয়ার দরকার নেই। নিজে থেকে যত্ন নিয়েও ঘন ভ্রু পেতে পারেন। জেনে নিন কী কী করতে হবে।

Advertisement

১)প্রাকৃতিক উপায়ে ভ্রু ঘন করতে চাইলে ব্যবহার করতে পারেন নারকেল তেল। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড। এসব উপাদান হেয়ার ফলিকলকে পুষ্টি জোগায়। ফলে ভ্রুর রোম পড়া বন্ধ হয়।

২) ছোট ব্রাশের সাহায্যে ভ্রুর অংশে গোল গোল করে ব্রাশ করতে থাকুন। যে দিকে ভ্রু বাড়ছে সেদিকে ব্রাশ করতে হবে। দিনে অন্তত দু’বার করে করুন।

৩) অলিভ অয়েল, ভিটামিন ই অয়েল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে তুলোয় করে ভ্রু-তে লাগান। এতেও ভ্রু ঘন হবে খুব তাড়াতাড়ি।

৪) বেশি ঘন ঘন প্লাক করলে ভ্রু সরু হয়ে যায়। যদি মেক আপ করার সময় মনে হয় ভ্রু খুব অগোছালো লাগছে, তাহলে কাজল পেন্সিল দিয়ে উপরে বুলিয়ে দিন।

৫) ল্যাভেন্ডার তেলও খুব উপকারী। নিয়মিত ব্যবহার করলে ভ্রুর রোম পড়া বন্ধ হবে। ভ্রু ঘনও হবে।

৬) চুল ঘন করতে সাহায্য করে সিরাম। বাজারে অনেক রকম ভাল মানের সিরাম পাওয়া যায়। ভ্রু-তে নিয়মিত লাগালে ভ্রু ঘন হবে।

৭) ডায়েটে রাখুন পর্যাপ্ত পরিমাণ প্রোটিন, ভিটামিন এ, ই এবং কে, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। সবুজ শাকসব্জি, ফল খেতে হবে বেশি করে। বেশি চিনি দেওয়া খাবার খাওয়া চলবে না। অতিরিক্ত ভাজাভুজি খাওয়া ছাড়তে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement