Hair Care

রাসায়নিক ছাড়াই বাড়িতে চুল হাইলাইট করুন! ৩ কায়দা জানলেই হবে সাধপূরণ

তবে চুলের ক্ষতি হবে না, অথচ চুলে সুন্দর রংও চলে আসবে, আদৌ কি তা সম্ভব? ফন্দি জানলেই তো মুশকিল আসান হতে পারে। রইল সহজ কিছু উপায়ের হদিস, যা জানলে বাড়িতে বসে নিজেই করে নিতে পারবেন হাইলাইট। সময় বাঁচবে, সঙ্গে টাকাও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৯:৩২
চুল রং করুন রাসায়নিক ছাড়াই।

চুল রং করুন রাসায়নিক ছাড়াই। ছবি: শাটারস্টক।

পুজোয় চুল হাইলাইট করানোর শখ? তবে রাসায়নিক ব্যবহার করলেই চুল পড়তে শুরু করবে, এই আশঙ্কায় অনেকেই পার্লারে গিয়ে চুলে হাইলাইট করাতে ভয় পান। পার্লারে ব্যবহৃত রাসায়নিকে চুলের ক্ষতিও করে। সুতরাং ইচ্ছে থাকলেও উপায় নেই। তবে চুলের ক্ষতিও হবে না, অথচ সুন্দর রং চলে আসবে, আদৌ কি তা সম্ভব? ফন্দি জানলেই তো মুশকিল আসান হতে পারে। রইল সহজ কিছু উপায়ের হদিস, যা জানলে বাড়িতে বসে নিজেই করে নিতে পারবেন হাইলাইট। সময় বাঁচবে, সঙ্গে টাকাও।

Advertisement

১) লেবুর রস: লেবু দিয়েই হাইলাইট করে ফেলতে পারেন। চুলে জেল্লা আনতে লেবুর জুড়ি মেলা ভার। একটি পাত্রে লেবুর রসের সঙ্গে সমপরিমাণ জল মেশান। এ বার চুলের গোছা আলাদা আলাদা করে ভাগ করে তাতে লাগিয়ে নিন এটি। এর পর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল ঢাকুন। রোদে বসুন খানিক ক্ষণ। চুল শুকোলে ঈষদুষ্ণ গরম জলে শ্যাম্পু করে নিন। পুজোর আগ‌ে কয়েক বার এমন করলেই দেখবেন, কেমন রং ধরেছে চুলে।

২) বিট: একটা বিট টুকরো করে কেটে নিয়ে তার সঙ্গে এক চামচ মধু আর নারকেল তেল দিয়ে ভাল করে বেটে নিন। এ বার অল্প চুলের গোছা নিয়ে এই মিশ্রণ গোড়া থেকে ডগা পর্যন্ত লাগিয়ে নিন। ফয়েল দিয়ে মুড়ে রাখুন। ঘণ্টা খানেক পর শ্যাম্পু করে নিন। দেখবেন হালকা লালচে রং ধরেছে চুলে। হেনার সঙ্গে বিট বেটেও ব্যবহার করতে পারেন।

৩) কন্ডিশনার আর দারচিনি: আধ কাপ দারচিনির গুঁড়োর সঙ্গে কন্ডিশনার মেশান। এ বার কোনও ব্রাশ দিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভাল করে লাগিয়ে নিন এই প্যাক। তার পর মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ে চুলে খোঁপা করে রাখুন। ঘণ্টা দুয়েক পরে শ্যাম্পু করে নিন। খুব গাঢ় রং চাইলে প্যাকটি লাগিয়ে শাওয়ার ক্যাপে মাথা ঢেকে শুয়ে পড়ুন। সকালে উঠে শ্যাম্পু করে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement