Skin Care Tips

ত্বকের যত্নে প্রাকৃতিক উপাদানেই ভরসা করেন, অনুষ্কা শর্মার মতো ত্বক পেতে কী মাখবেন?

ত্বকের যত্নে অভিনেত্রীদের কেউ কেউ প্রাকৃতিক উপাদানে ভরসা রাখেন। এর কারণও রয়েছে। রাসায়নিকের প্রভাবে ত্বকের ক্ষতি হওয়ার ভয় থাকে না। মুখে লাবণ্য ফেরাতে অনুষ্কার টোটকায় ভরসা করে দেখবেন নাকি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৯
অনুষ্কার মতো সুন্দর ত্বক পেতে কী মাখবেন?

অনুষ্কার মতো সুন্দর ত্বক পেতে কী মাখবেন? ছবি: সংগৃহীত।

বড় বড় তারকারা যতই নামী-দামি পণ্যের বিজ্ঞাপন দিন না কেন, কোথাও না কোথাও তাঁদের অনেকেই ত্বকের যত্নে মা-ঠাকুমার টোটকাতেই ভরসা রাখেন। প্রিয়ঙ্কা চোপড়া থেকে শ্রদ্ধা কপূর, প্রীতি জিন্টা থেকে অনুষ্কা শর্মা, অভিনেত্রীরা বিভিন্ন সময়ে বলেছেন চুল হোক বা ত্বক, পরিচর্যায় প্রাকৃতিক উপাদান ব্যবহার করে থাকেন তাঁরা।

Advertisement

কিন্তু কী সেই উপাদান, যা অনুষ্কার সুন্দর ত্বকের রহস্য? নায়িকা এক বার জানিয়েছিলেন, ত্বকের চর্চায় তিনি প্রাকৃতিক উপাদানেই ভরসা রাখেন। ত্বক থেকে দূষিত পদার্থ দূর করতে অর্থাৎ ডিটক্সিফাই করতে নিমের ফেস প্যাক মাখেন।

কিন্তু নিম কেন?

আয়ুর্বেদে ঔষধি হিসাবে নিমের গুরুত্ব রয়েছে। এতে রয়েছে অ্যান্টিসেপটিক,অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। প্রদাহ কমাতে, বলিরেখা দূর করতেও নিমের ভূমিকা রয়েছে।এই ভেষজ ত্বকে তেলের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। কালচে ভাব, ব্রণ, ফুসকুরি দূর করে।এতে রয়েছে ভিটামিন সি, যা ত্বকের অন্যতম উপাদান কোলাজেন প্রোটিনের উৎপাদনে সহায়তা করে। এর ফলে ত্বক দাগমুক্ত ও টানটান হয়।

কী ভাবে নিম রূপচর্চায় ব্যবহার করবেন?

অনুষ্কা কী ভাবে নিম ব্যবহার করেন, তাঁর ফেস প্যাকে কী কী মেশান, তা অবশ্য জানা যায়নি। তবে নিম দিয়ে টোনার, ফেসপ্যাক কী ভাবে বানাবেন জেনে নিন।

নিম টোনার

এক মুঠো নিমপাতা ভাল করে ধুয়ে জলে ফুটিয়ে নিতে হবে। তার পর ছেঁকে নিয়ে টোনার হিসাবে ব্যবহার করলেই হল। ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস দূর করতে, ত্বকের সংক্রমণ ঠেকাতে এই টোনার সাহায্য করবে। ক্লিনজ়িং এর পর টোনারটি তুলোর সাহায্য মুখে লাগিয়ে নিলেই হবে।

তৈলাক্ত ও ব্রণযুক্ত ত্বকের মাস্ক

নিমের গুঁড়ো নিতে পারেন বা নিমপাতা বেটেও নিতে পারেন। তার সঙ্গে মিশিয়ে নিতে হবে ১ চা-চামচ বেসন, ১ চা-চামচ হলুদ গুঁড়ো। যদি নিমের গুঁড়ো ব্যবহার করেন, তা হলে সমস্ত উপাদান গোলাপজল দিয়ে গুলে নিতে হবে। ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়ার পর মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রেখে তুলে ফেলতে হবে। নিমে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান, ত্বকের সংক্রমণ দূর করতে সাহায্য করবে।

শুষ্ক ত্বকের মাস্ক

১ চামচ নিমপাতা বাটার সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে পরিষ্কার মুখে মেখে নিতে হবে। ২০ মিনিট রেখে ধুয়ে ফেললেই হবে। নিম ত্বককে আর্দ্রতা জোগাতে সাহায্য করে। এতে থাকে ভিটামিন ও ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে পুষ্টি জোগায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement