Tremors In Delhi

দিল্লিতে ভূমিকম্প! বেশ কয়েক সেকেন্ড স্থায়ী হল কম্পন, রিখটার স্কেলে তীব্রতা ছিল ৫.৮

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮। রাত ৯টা ৩৪ মিনিট নাগাদ রাজধানী কেঁপে ওঠে। আচমকা কাঁপুনিতে আতঙ্কিত হয়ে পড়েন মানুষ। দৌড়ে বেরিয়ে আসেন ঘরবাড়ি থেকে খোলা জায়গায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ২৩:০৮
representational image

— প্রতীকী ছবি।

ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী দিল্লি। জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ পর্বত। তারই রেশ এসে লাগে দিল্লি এবং সংলগ্ন অঞ্চলে। বেশ কয়েক সেকেন্ড স্থায়ী হয় কম্পন। এতে আতঙ্কিত হয়ে পড়েন দিল্লিবাসী। বাড়ি ছেড়ে পথে বেরিয়ে আসেন বহু মানুষ। তবে কম্পনের জেরে ক্ষয়ক্ষতির কোনও খবর এখনও পর্যন্ত নেই।

Advertisement

জানা গিয়েছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৮। রাত ৯টা ৩৪ মিনিট নাগাদ রাজধানী কেঁপে ওঠে। আচমকা কাঁপুনিতে আতঙ্কিত হয়ে পড়েন মানুষ। দৌড়ে বেরিয়ে আসেন ঘরবাড়ি থেকে খোলা জায়গায়। একটি সূত্রের দাবি, প্রায় ১৮ সেকেন্ড ধরে কেঁপেছে দিল্লির মাটি। যদিও এই দাবির আনুষ্ঠানিক সত্যতা এখনও স্বীকার করেনি সরকারি কর্তৃপক্ষ।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শনিবারই সকাল ৮টা ৩৬ মিনিটে কম্পন অনুভূত হয় জম্মু-কাশ্মীরেও। ভূমিকম্পে হতাহতের কোনও খবর নেই। এর আগে, গত জুলাই মাসে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় কম্পন অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে সে বার কম্পনের তীব্রতা ছিল ৪.৯। জুন মাসে ডোডায় ১২টি কম্পন অনুভূত হয়েছে। গত ১৩ জুন ওই জেলায় কম্পন অনুভূত হয়েছিল। কম্পনের তীব্রতা ছিল ৫.৪। সে বার কম্পনে জেলায় বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা গিয়েছিল।

গত বৃহস্পতিবার ভোরে ভূমিকম্প হয়েছিল আন্দামান দ্বীপপুঞ্জে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৩। কিছু দিন আগে, কম্পন অনুভূত হয়েছিল রাজস্থানে। দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশেও কম্পন অনুভূত হয়। দিল্লি ছাড়াও এই কম্পন অনুভূত হয়েছিল পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement