Earthquake

আবার ভূমিকম্প জম্মু ও কাশ্মীরে, রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৫.২

শনিবার সকাল ৮টা ৩৬ মিনিটে গুলমার্গে কম্পন অনুভূত হয়। এর আগে, গত জুলাই মাসে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় কম্পন অনুভূত হয়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১১:১১
representative photo of earthquake.

—প্রতীকী চিত্র।

জম্মু ও কাশ্মীরে আবার ভূমিকম্প। শনিবার সকালে গুলমার্গে কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৫.২। এ কথা জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস)।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শনিবার সকাল ৮টা ৩৬ মিনিটে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পে হতাহতের কোনও খবর নেই। এর আগে, গত জুলাই মাসে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায় কম্পন অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে সে বার কম্পনের তীব্রতা ছিল ৪.৯। জুন মাসে ডোডায় ১২টি কম্পন অনুভূত হয়েছে। গত ১৩ জুন ওই জেলায় কম্পন অনুভূত হয়েছিল। কম্পনের তীব্রতা ছিল ৫.৪। সে বার কম্পনে জেলায় বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা গিয়েছিল।

গত বৃহস্পতিবার ভোরে ভূমিকম্প হয়েছিল আন্দামান দ্বীপপুঞ্জে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৩। কিছু দিন আগে, কম্পন অনুভূত হয়েছিল রাজস্থানে। দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশেও কম্পন অনুভূত হয়। দিল্লি ছাড়াও এই কম্পন অনুভূত হয়েছিল পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement