Congress

Congress: লোকসভা ভোটের জন্য বিশেষ ক্ষমতাসম্পন্ন কমিটি সনিয়ার, চিন্তন শিবির হবে রাজস্থানে

প্রিয়ঙ্কা গাঁধী, পি চিদম্বরম-সহ সাত কংগ্রেস নেতার কমিটি পিকে-র পরামর্শগুলি খতিয়ে দেখে সভানেত্রী সনিয়ার কাছে একটি রিপোর্ট জমা দিয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ১৬:৩৩
সনিয়া গাঁধী।

সনিয়া গাঁধী। ফাইল চিত্র।

কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী ২০২৪ সালের লোকসভা ভোটকে ‘পাখির চোখ’ করে বিশেষ ক্ষমতাসম্পন্ন কমিটি গড়ার সিদ্ধান্ত নিয়েছেন। সোমবার দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা এ কথা জানিয়ে বলেন, ‘‘আগামী দিনের রাজনৈতিক চ্যালেঞ্জগুলি মোকাবিলার দায়িত্ব থাকবে ওই বিশেষ ক্ষমতাসম্পন্ন কমিটির হাতে।’’

আগামী ১৩-১৫ মে রাজস্থানের উদয়পুরে কংগ্রেসের ‘চিন্তন শিবির’ আয়োজিত হচ্ছে। সেখানে আমন্ত্রিত প্রায় ৪০০ প্রতিনিধির উপস্থিতিতে আনুষ্ঠানিক ভাবে ওই কমিটি ঘোষণা করা হতে পারে। প্রসঙ্গত, ভোটকুশলী প্রশান্ত কিশোরের (পিকে) সঙ্গে গত দু’সপ্তাহে বেশ কয়েক দফা বৈঠক করেছেন কংগ্রেস নেতৃত্ব। তবে পিকে-র প্রস্তাব মেনেই ওই বিশেষ ক্ষমতাসম্পন্ন কমিটি গড়া হচ্ছে কি না, সে বিষয়ে কিছু বলেননি রণদীপ।

কংগ্রেসের পুনরুত্থানের জন্য ইতিমধ্যেই পিকে-র তরফ একগুচ্ছ প্রস্তাব পেশ করা হয়েছে। প্রিয়ঙ্কা গাঁধী, পি চিদম্বরম-সহ সাত কংগ্রেস নেতার কমিটি সেই পরামর্শগুলি খতিয়ে দেখে সভানেত্রী সনিয়ার কাছে একটি রিপোর্টও জমা দিয়েছে। তাতে পিকে-র অধিকাংশ প্রস্তাব মেনে নেওয়ার সুপারিশ করা হয়েছে বলে কংগ্রেসের একটি সূত্রের খবর। পিকে-র পরামর্শ, লোকসভা ভোটের আগে গাঁধী পরিবারের বাইরের কাউকে দলের সহ-সভাপতি বা কার্যনির্বাহী সভাপতি করা হোক। গাঁধী পরিবারের কেউ সভাপতি পদে থাকলেও আদতে সেই সহ-সভাপতি বা কার্যনির্বাহী সভাপতিকেই বিভিন্ন রাজ্যে ও লোকসভা নির্বাচনের দায়িত্ব দেওয়ারও সুপারিশ করেছেন তিনি।

Advertisement

কংগ্রেস ওই সূত্র জানাচ্ছে, নিজের শর্তে কংগ্রেসে যোগ দিতে পারেন পিকে। কংগ্রেসকে তাঁর পরিকল্পনা বিষয়ে মোট তিনটি ‘স্লাইড প্রেজেন্টেশন’ দেখিয়েছেন পিকে। সুপারিশ করেছেন, ২০২৪ সালের লোকসভা ভোটে ৩৭০টি আসনে কংগ্রেসের একা লড়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement