Rahul Gandhi

‘আমার পরিবার নিয়ে মোদীর মন্তব্যও সংসদের কার্যবিবরণীতে’? আদানি প্রসঙ্গে রাহুলের প্রশ্ন

কং‌গ্রেস নেতা রাহুল গান্ধী এ বার তাঁর বক্তব্য কাটছাঁট নিয়ে পক্ষপাতদুষ্টতার অভিযোগ তুললেন। সোমবার রাহুল বলেন, ‘‘প্রধানমন্ত্রী আমাকে অপমান করেন। কিন্তু তাঁর কথা সরানো হয় না।”

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ২৩:৩৭
A Photograph of Congress Leader Rahul Gandhi

রাহুল গান্ধী। ফাইল ছবি।

আদানি গোষ্ঠীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘সম্পর্ক’ নিয়ে লোকসভায় তাঁর বক্তব্যের অংশ আগেই বাদ দেওয়া হয়েছে কার্যবিবরণীর নথি থেকে। কং‌গ্রেস নেতা রাহুল গান্ধী এ বার তাঁর বক্তব্য কাটছাঁট নিয়ে পক্ষপাতদুষ্টতার অভিযোগ তুললেন। সোমবার রাহুল বলেন, ‘‘প্রধানমন্ত্রী আমাকে অপমান করেন। কিন্তু তাঁর কথা সরানো হয় না। অথচ আমার অধিকাংশ বক্তৃতা কাটছাঁট করা হয় এবং সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়।’’

সংসদের বাজেট অধিবেশনে আদানি-কাণ্ড নিয়ে কংগ্রেসের অভিযোগের জবাবে গত সপ্তাহে জওহরলাল নেহরুকে নিশানা করেছিলেন মোদী। বলেছিলেন, ‘‘দেশের প্রথম প্রধানমন্ত্রী যদি এতই মহান হন, তা হলে পরিবারের বর্তমান প্রজন্ম তাঁর পদবী ব্যবহারে লজ্জা পান কেন?’’ মোদীর সেই মন্তব্যের প্রসঙ্গ তুলে রাহুল বলেন, ‘‘কেন আমার পদবি নেহেরু নয়, গান্ধী, তা নিয়েও দেশের প্রধানমন্ত্রী আমাকে সরাসরি অপমান করেন। কিন্তু কার্যবিববণী থেকে তাঁর কথা সরানো হয় না।’’

Advertisement

এর পরেই রাহুলের মন্তব্য, ‘‘এটা কোনও ব্যাপার না। সত্য সব সময় সামনে আসবে।’’ প্রসঙ্গত, মঙ্গলবার সংসদে আদানি গোষ্ঠীর সঙ্গে মোদীর সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাহুল। কোনও রকম অসংসদীয় শব্দ ব্যবহার না করলেও তাঁর বক্তব্যের একাংশ স্পিকারের নির্দেশে কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়।

ওই বক্তব্যের জন্য রাহুল গান্ধীর বিরুদ্ধে অধিকার ভঙ্গের নোটিস দিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী এবং বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। তাঁদের অভিযোগ, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিনা নোটিসে অবমাননাকর, ভিত্তিহীন, বিভ্রান্তিকর, অসংসদীয় অভিযোগ করেছেন রাহুল। তাঁকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে জবাব দিতে বলা হয়েছে। যদিও বুধবার আদানি-কাণ্ডের জবাব দিতে গিয়ে মোদী বার বার গান্ধী-নেহরু পরিবারের বিরুদ্ধে আক্রমণ করলেও তা বাদ পড়েনি কার্যবিবরণী থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement