BJP Parliamentary Party Meeting

মণিপুর: মোদী সরকারের বিরুদ্ধে লোকসভায় অনাস্থা প্রস্তাব আনতে পারে বিরোধী জোট ‘ইন্ডিয়া’

মণিপুর নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিক্ষোভের সুর ক্রমশ চওড়া করছেন বিরোধীরা। সংসদে অচলাবস্থা চলছে। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর জবাব চেয়ে বিক্ষোভ বিরোধীদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১১:০২
photo of PM Narendra Modi

মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর জবাব চেয়ে সরব বিরোধীরা। —ফাইল চিত্র।

মণিপুর নিয়ে নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে ক্রমশ সুর চড়াচ্ছে বিরোধী শিবির। সূত্রের খবর, এ বার লোকসভায় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারে বিরোধী জোট ‘ইন্ডিয়া’।

বিরোধীদের আক্রমণে মঙ্গলবারও উত্তাল সংসদ। এই আবহে মঙ্গলবার সকালে বিজেপির সংসদীয় দলের সঙ্গে বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত তিন দিন ধরে বিরোধীদের বিক্ষোভে অচলাবস্থা তৈরি হয়েছে সংসদে। মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব হয়েছেন বিরোধীরা।

Advertisement

মণিপুর নিয়ে ‘আপত্তিকর’ ব্যবহারের যুক্তি দেখিয়ে আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিংহকে বাকি অধিবেশনের জন্য সোমবার সাসপেন্ড করেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। এর বিরোধিতায় মঙ্গলবার উত্তপ্ত হয় রাজ্যসভার অধিবেশন। অন্য দিকে, বিরোধীদের হট্টগোলে মঙ্গলবার সকালেই মুলতুবি হয়ে যায় লোকসভার অধিবেশন। দুপুর ২টো পর্যন্ত মুলতুবি করা হয়েছে লোকসভার অধিবেশন।

গত দুই মাসেরও বেশি সময় ধরে গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। সম্প্রতি মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে ঘোরানো এবং গণধর্ষণের ঘটনার কথা প্রকাশ্যে এসেছে। একটি ভিডিয়োও প্রকাশ্যে এসেছে সমাজমাধ্যমে। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। এই ঘটনাকে ঘিরে নতুন করে তেতে রয়েছে জাতীয় রাজনীতি। ৭৮ দিন মৌনী থাকার পর মণিপুর নিয়ে মুখ খোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেছেন, ‘‘এই ঘটনা যে কোনও সভ্য সমাজের লজ্জা।’’ তবে তাতে ক্ষোভের প্রশমন যে ঘটেনি, তা বিরোধীদের বিক্ষোভেই স্পষ্ট। মণিপুরের ঘটনায় প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব বিরোধীরা। এই নিয়ে গত কয়েক দিন ধরেই অচল সংসদের বাদল অধিবেশন।

সোমবার সংসদের উভয় কক্ষের অধিবেশন শুরু হওয়ার পর মণিপুর নিয়ে আলোচনা এবং প্রধানমন্ত্রীর জবাব চেয়ে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিরোধীরা। সরকার আলোচনায় রাজি বলে জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশী। তাঁরা এ-ও বলেন যে, বিরোধীরা আলোচনা চাইছেন না বলেই অধিবেশন ভেস্তে দিচ্ছেন। দুপুর আড়াইটেয় অধিবেশন শুরুর পর বিরোধী-বিক্ষোভ সামাল দিতে আসরে নামেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, ‘‘সরকার মণিপুর নিয়ে আলোচনায় রাজি। বুঝতে পারছি না, বিরোধীরা কেন আলোচনা করতে চাইছেন না। মণিপুরের হিংসা নিয়ে দেশের মানুষের সত্য জানার অধিকার রয়েছে।’’ তবে শাহের মন্তব্যে বিরোধীদের বিক্ষোভ থামেনি। স্পিকার ওম বিড়লা জানান, ‘‘এই নিয়ে উত্তর দিলে তা সংশ্লিষ্ট মন্ত্রীই দেবেন।’’ মণিপুরে হিংসার ঘটনার সঙ্গে যে হেতু আইনশৃঙ্খলার বিষয়টি জড়িত, তাই এই প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে শাহই যা বলার বলবেন। বিরোধীরা সংসদের বাইরে রাতেও বিক্ষোভ প্রদর্শন করেন। বিরোধীদের এ হেন বিক্ষোভের আবহে মঙ্গলবার বিজেপির সংসদীয় দলের সঙ্গে মোদীর বৈঠক নতুন মাত্রা যোগ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement