Petrol Price Hike

Oil price hike: সেঞ্চুরির দোরগোড়ায় ডিজেল, ১৫ দিনে ১৩ বার বৃদ্ধি পেয়ে জ্বালানির দাম বাড়ল ৯.২০ টাকা

কেন্দ্র দেশে তেলের দাম বৃদ্ধির জন্য বিশ্ব বাজারে অশোধিত তেলের দর বৃদ্ধির যুক্তি দিলেও অশোধিত তেলের দাম এখনও আগের তুলনায় কিছুটা কমের দিকেই।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ০৮:৪১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ধারাবাহিকতা বজায় রেখে আবার বাড়ল জ্বালানি তেলের দাম। গত কয়েক দিনের ‘চেনা ছন্দে’ মঙ্গলবারও চড়ল পেট্রল-ডিজেল। কলকাতায় প্রায় সেঞ্চুরির কাছাকাছি পৌঁছে গেল ডিজ়েলের দাম। লিটারে ৮০ পয়সা বেড়ে এখন শহরের আইওসি-র পাম্পে তা বিক্রি হচ্ছে ৯৯ টাকা ২ পয়সায়। অন্য দিকে, এক লিটার পেট্রল কেনার খরচ পড়ছে ১১৪ টাকা ২৮ পয়সা। লিটারে পেট্রলের দাম বেড়েছে ৮৩ পয়সা।

এই নিয়ে গত ১৫ দিনে ১৩ বার দাম বাড়ল জ্বালানি তেলের। প্রায় সাড়ে চার মাসের বিরতির পর গত ১৫ দিনে কয়েক ধাক্কায় ৯ টাকা ২০ পয়সা বাড়ল পেট্রল-ডিজেলের দাম। যার প্রভাব পড়েছে বাজারেও। অগ্নিমূল্য হয়েছে শাক-সবজি।

Advertisement

কেন্দ্র দেশে তেলের দাম বৃদ্ধির জন্য বিশ্ব বাজারে অশোধিত তেলের দর বৃদ্ধির যুক্তি দিলেও সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অশোধিত তেলের দাম এখনও আগের তুলনায় কিছুটা কমের দিকেই। বৃহস্পতিবার রাতে ব্যারেলপ্রতি (ব্রেন্ট ক্রুড) দাম ছিল ১০৬ ডলারের কিছু বেশি। ফলে কেন্দ্রের যুক্তি পুরোপুরি খাটছে না বলেই মত তাঁদের।

সোমবারও এই নিয়ে বিরোধীরা সরব হয়েছিল রাজ্যসভায়। জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে বিরোধীদের আলোচনার প্রস্তাব খারিজ হয়ে যাওয়ায় সোমবারই বারবার মুলতবি হয় রাজ্যসভার অধিবেশন। কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল জানান, যখনই বিরোধীরা জনস্বার্থ সংক্রান্ত বিষয় নিয়ে সংসদে কথা বলতে চায়, তখনই অধিবেশন মুলতবি করে দেওয়া হয়। বেণুগোপাল বলেন, ‘‘কেন্দ্র অন্তত জনতার স্বার্থে বিষয়টিকে স্পষ্ট করুক।’’

উল্লেখ্য, স্থানীয় সরকারের চাপানো করের ভিত্তিতে বিভিন্ন রাজ্যে জ্বালানির দাম বদলায়। তার ভিত্তিতেই এই মুহূর্তে মুম্বইয়ে জ্বালানি তেলের দাম সবচেয়ে বেশি। দেশের অর্থনৈতিক রাজধানীতে পেট্রলের দাম ১১৯ টাকা ৬৭ পয়সা এবং ডিজেল ১০৩ টাকা ৯২ পয়সা । দিল্লিতে পেট্রলের দাম লিটারে ১০৪ টাকা ৬১ পয়সা এবং ডিজেল ৯৫ টাকা ৮৭ পয়সা ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement