Rahul Gandhi

নিরাপত্তায় গলদ ছিল না! ভূস্বর্গে রাহুলের যাত্রা বন্ধের জন্য আয়োজকদেরই দুষল কাশ্মীর পুলিশ

রাহুলের পদযাত্রায় অংশগ্রহণ করেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাও। তাঁর কথায়, ‘‘রাহুলের ভারত জোড়ো যাত্রা দেশের পরিস্থিতি শোধরানোর প্রয়াস। এটা যাতে না হয় তার চেষ্টা চলছে।’’

Advertisement
সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৯:২৯
নিরাপত্তায় গলদ ছিল না!  ভূস্বর্গে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা বন্ধের জন্য আয়োজকদেরই  দুষল কাশ্মীর পুলিশ

নিরাপত্তায় গলদ ছিল না! ভূস্বর্গে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রা বন্ধের জন্য আয়োজকদেরই দুষল কাশ্মীর পুলিশ —ছবি টুইটার থেকে।

নিরাপত্তায় গলদ রয়েছে এই অভিযোগ তুলে শুক্রবার কাশ্মীরে ভারত জোড়ো যাত্রা বন্ধ করে দেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। রাহুলের ওই দাবিকে নস্যাৎ করে দিল জম্মু এবং কাশ্মীর পুলিশ। তাদের বক্তব্য, কংগ্রেসের ওই কর্মসূচিতে নিরাপত্তায় কোনও খামতি ছিল না। কর্মসূচি বন্ধের জন্য আয়োজকরাই দায়ী। পুলিশ জানাচ্ছে, আয়োজকদের কথা মতোই পুলিশি ব্যবস্থা করা হয়েছিল। যাত্রার শুরুতে প্রচুর মানুষ ভিড় করা সত্ত্বেও এ নিয়ে পুলিশের সঙ্গে কোনও আলোচনা করেননি আয়োজকরা। এমনকি, না জানিয়ে তাঁরা যাত্রা বন্ধের হঠকারী সিদ্ধান্ত নেন বলেও দাবি পুলিশের।

শুক্রবার কাশ্মীর উপত্যকায় ২০ কিলোমিটার পদযাত্রা করার কথা ছিল রাহুলের। সেই মতো বানিহাল থেকে শুরু হয় যাত্রা। কিছুটা যাওয়ার পরই থেমে যায় যাত্রা। বানিহাল সুড়ঙ্গের সামনে আধ ঘণ্টা দাঁড়িয়ে পড়েন রাহুল। তাঁর দাবি, ‘‘যে পুলিশকর্মীদের নিরাপত্তা দেওয়ার কথা ছিল তাঁদের কারও দেখা নেই। বিপুল মানুষের এই কর্মসূচিতে নিরাপত্তা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। তাই আমার নিরাপত্তা কর্মীরা যাত্রা স্থগিত করতে বলেন। তাঁদের কথা মেনে আর হাঁটতে পারলাম না।’’ রাহুল অসত্য বলছেন বলে দাবি করে পুলিশ। তারা জানায়, কংগ্রেস সাংসদের এই কর্মসূচিতে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা ছিল। ১০ কোম্পানি ছিল জম্মু কাশ্মীরের সশস্ত্র পুলিশ। এ ছাড়া কুইক রেসপন্স টিম থেকে শুরু করে গোটা যাত্রাপথে ছিলেন প্রচুর পুলিশকর্মী।

Advertisement

পুলিশের দাবি, উপস্থিত পুলিশ কর্তাদের সঙ্গে আলোচনা না করেই যাত্রা বন্ধ করে দেওয়া হয়েছে। যত ক্ষণ যাত্রা চলেছে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। পর্যাপ্ত নিরাপত্তা থাকার কারণেই তা সম্ভব হয়েছে। অন্য দিকে, শুক্রবার রাহুলের পদযাত্রায় কংগ্রেসের নেতা-কর্মীদের পাশাপাশি অংশগ্রহণ করেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাও। তিনিও পুলিশি ব্যবস্থা নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। তাঁর কথায়, ‘‘রাহুলের ভারত জোড়ো যাত্রা দেশের পরিস্থিতি শোধরানোর প্রয়াস। এটা যাতে না হয় তার চেষ্টা চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement