Nepal

বামজোট সরকার গড়ার পরেই নেপালে আবার ভারত বিরোধী তৎপরতা, উত্তরাখণ্ড সীমান্তে বিক্ষোভ

নেপাল সীমান্তে কালী নদীতে প্রাচীর তৈরি করছে ভারত। সেই কাজে যুক্ত শ্রমিকদের গাড়িতে পাথর ছোড়ার অভিযোগ উঠেছিল গত ডিসেম্বরও।

Advertisement
সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ২২:৪৭
নেপাল সীমান্তে কালী নদী তীরে এই সেই বিতর্কিত এলাকা।

নেপাল সীমান্তে কালী নদী তীরে এই সেই বিতর্কিত এলাকা। ছবি সংগৃহীত।

নেপাল সীমান্তে ভারতীয়রা আবার হামলার শিকার হলেন। উত্তরাখণ্ডের পিথোরাগড় এলাকার ধরচুলা নামে নেপাল সীমান্তবর্তী একটি গ্রামে বুধবার বিকেলে হামলা হয় বলে অভিযোগ। নেপালের দিক থেকে আসা কয়েকশো মানুষ ভারতীয় গ্রামবাসী ও শ্রমিকদের লক্ষ্য করে পাথর ছোড়ে বলে অভিযোগ।

নেপাল সীমান্তে কালী নদীতে প্রাচীর তৈরি করছে ভারত। সেই কাজে যুক্ত শ্রমিকদের গাড়িতে পাথর ছোড়ার অভিযোগ উঠেছিল গত ডিসেম্বরও। নেপাল পার্লামেন্টের নিম্নকক্ষ, হাউস অব রিপ্রেজেন্টেটিভসের ভোটের পর কমিউনিস্ট পার্টি অফ নেপাল (ইউএমএল)-এর কেপি শর্মা ওলি এবং কমিউনিস্ট পার্টি অফ নেপাল (ইউনাইটেড সোশ্যালিস্ট)-এর মাধবকুমার নেপালের সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী হয়েছেন মাওবাদী নেতা মাওবাদী নেতা পুষ্পকমল দহাল ওরফে প্রচণ্ড। ঘটনাচক্রে তার পর থেকেই উত্তেজনা বেড়েছে সীমান্তে।

Advertisement

কালী নদীর ওই এলাকা নিয়ে বাম নেতা ওলি প্রধানমন্ত্রী থাকাকালীন ভারতের সঙ্গে সঙ্ঘাতের পথে হেঁটেছিলেন। পাশাপাশি,ভারতীয় অঞ্চল লিম্পিয়াধুরা, লিপুলেখ গিরিপথ এবং কালাপানি অঞ্চলকে নেপালের অংশ হিসেবে নেপাল পার্লামেন্টে প্রস্তাব পাশ করিয়েছিল তাঁর সরকার। ঘটনার নেপথ্যে চিনের ‘ভূমিকা’ও উঠে এসেছিল সে সময়। কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে আগামী দিনে ফের বেজিংয়ের মদতে নয়াদিল্লি-কাঠমান্ডু সম্পর্কে অস্থিরতা তৈরি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement