Jai Shri Ram

‘জয় শ্রীরাম’ লেখা টি-শার্ট পরায় মুসলিম দোকানদারের বিরুদ্ধে থানায় অভিযোগ! সন্দেহ ‘ভেজ কাবাব’ নিয়েও

পুলিশ বিক্ষোভকারীদের কোনও রকমে শান্ত করে দোকানদারকে জিজ্ঞাসাবাদ করেছে। মহম্মদ কাল্লু অবশ্য তাঁর দোকানের পকোড়ায় ‘অন্য কিছু’ মেশানোর অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ১১:২২

—প্রতীকী চিত্র।

পকোড়ার দোকান। ভিড় হয় ভালই। কিন্তু হঠাৎই ওই দোকানের মালিকের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করলেন কয়েক জন। কারণ, দোকানদার মুসলমান ধর্মাবলম্বী হয়েও ‘জয় শ্রীরাম’ লেখা টি-শার্ট পরে পকোড়া বিক্রি করছিলেন। শুধু তা-ই নয়,তাঁর দোকানের ‘ভেজ পকোড়া’ নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অভিযোগকারীরা। ‘ভেজ কবাব’ এবং ‘ভেজ পকোড়া’ আদতে কতটা নিরামিষ, তাতে ‘অন্য কিছু’ মেশানো হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে বলছেন অভিযোগকারীরা। ঘটনাটি উত্তরপ্রদেশের কানপুরের।

Advertisement

পুলিশ সূত্রে খবর, অভিযোগকারীরা বজরং দলের সদস্য। তাঁরা গুজাইনি এলাকায় একটি পকোড়ার দোকানে খেতে গিয়েছিলেন। দোকানদারকে ‘জয় শ্রীরাম’ লেখা টি-শার্ট পরতে দেখে তাঁরা নাম জিজ্ঞাসা করেন। পরিচয় হতে জানা যায় ওই দোকানদার মুসলমান। তা হলে ওই টি-শার্ট পরার কারণ কী? ওই প্রশ্ন তোলেন দুই খদ্দের। পাশাপাশি, তাঁদের আরও দাবি, ওই দোকানের ‘ভেজ কবাব’ খেয়ে দেখেছেন তাঁরা। তার স্বাদ ‘সন্দেহজনক’। তাই পুলিশকে খবর দেন বজরং দলের দুই সদস্য।

অভিযোগের প্রেক্ষিতে পুলিশ ওই দোকানে গিয়েছিল। নাম জিজ্ঞাসা করায় দোকানদার জানান, তিনি মহম্মদ কাল্লু। আর তা শোনার পর ওই দোকানের সামনেই বিক্ষোভ শুরু করেন বজরং দলের সদস্যেরা। প্রশ্ন করা হয়, পকোড়া, কবাবে কী মিশিয়ে বিক্রি করেন ওই দোকানদার?

পুলিশ বিক্ষোভকারীদের কোনও রকমে শান্ত করে দোকানদারকে জিজ্ঞাসাবাদ করেছে। কাল্লু অবশ্য তাঁর দোকানের পকোড়ায় ‘অন্য কিছু’ মেশানোর অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তবে টি-শার্ট পরার কোনও নির্দিষ্ট কারণ বলেননি। পুলিশ জানিয়েছে, এখনও ওই ঘটনায় কোনও এফআইআর দায়ের হয়নি। তবে অভিযুক্তের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত এবং খাবারে ‘ভেজাল’ মেশানোর অভিযোগ উঠেছে। তার তদন্ত চলছে।

আরও পড়ুন
Advertisement