Dawood Ibrahim

‘প্রোফাইল পিকচার’-এ দাউদ ইব্রাহিম! যুবকের বিরুদ্ধে মামলা দায়ের উত্তরপ্রদেশ পুলিশের

সম্প্রতি নিজের এক্স হ্যান্ডল (সাবেক টুইটার)-এর ‘প্রোফাইল পিকচার’ পরিবর্তন করেন ওই যুবক। তবে তাতে নিজের ছবি দেননি। দিয়েছিলেন পলাতক ‘ডন’ দাউদের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ২২:৪৮
দাউদ ইব্রাহিম।

দাউদ ইব্রাহিম। —ফাইল চিত্র।

‘আন্ডারওয়ার্ল্ড ডন’ দাউদ ইব্রাহিমের ছবি দিয়ে সমাজমাধ্যম অ্যাকাউন্টের ‘প্রোফাইল পিকচার’ করায় এক যুবকের বিরুদ্ধে মামলা রুজু করল পুলিশ। উত্তরপ্রদেশের নয়ডার ঘটনা। শুক্রবার যোগী আদিত্যনাথের রাজ্যের পুলিশ জানিয়েছে, অভিযুক্তের নাম জুনেইদ ওরফে রেহান। নয়ডার সেক্টর-৯ এলাকার বাসিন্দা তিনি।

Advertisement

সম্প্রতি নিজের এক্স হ্যান্ডল (সাবেক টুইটার)-এর ‘প্রোফাইল পিকচার’ পরিবর্তন করেন ওই যুবক। তবে তাতে নিজের ছবি দেননি। দিয়েছিলেন পলাতক ‘ডন’ দাউদের। বিষয়টি সংশ্লিষ্ট থানার এসআই রাহুলপ্রতাপ সিংহের নজরে আসে। সঙ্গে সঙ্গে ওই এক্স ব্যবহারকারীর বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, অভিযুক্ত জুনেইদের বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার ১৯৬ (১) (বি) ধারায় মামলা করা হয়েছে। অভিযোগ, সম্প্রদায়ের মধ্যে বিভেদ সৃষ্টির চেষ্টা করেছেন তিনি। অভিযুক্তের বিরুদ্ধে তদন্ত চলছে।

১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বইয়ে যে ধারাবাহিক বোমা বিস্ফোরণ হয়েছিল, তার মাস্টারমাইন্ড ছিলেন দাউদ। পাকিস্তান থেকে এই হামলা পরিচালনা করেছিলেন তিনি। আমেরিকা থেকে শুরু করে রাষ্ট্রপুঞ্জ, সবার খাতাতেই আন্তর্জাতিক জঙ্গি হিসাবে ঘোষিত দাউদ। আল কায়দা, তালিবানের সঙ্গেও তাঁর যোগ ছিল বলে অভিযোগ। অভিযোগ, বিশ্ব জুড়ে নিষিদ্ধ মাদক পাচার চক্র চালানোরও। ২০২৩ সালে একটি সংবাদমাধ্যম দাবি করে, করাচিতে দ্বিতীয় বার বিয়ে করেছেন দাউদ। ২০২২ সালের সেপ্টেম্বরে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএর জেরার সময় এই কথা জানিয়েছিলেন দাউদের প্রয়াত বোন হাসিনা পার্কারের ছেলে আলিশাহ ইব্রাহিম পার্কার। সম্প্রতি দাউদের মৃত্যুর গুজব ছড়িয়েছিল।

আরও পড়ুন
Advertisement