Arvind Kejriwal

কেজরীর আবেদন ফিরিয়ে দিল দিল্লি হাই কোর্ট, দ্রুত শুনানি নয়, পরের সপ্তাহে শোনা হবে মামলা

দিল্লি হাই কোর্ট জানিয়েছে, বুধবার এই আবেদনের শুনানি হবে। দোল ও হোলির কারণে সোম এবং মঙ্গলবার আদালত বন্ধ। বুধবার আদালত খোলার পরেই শোনা হবে কেজরীওয়ালের আবেদন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ২১:৩৮
image of kejriwal

অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের আবেদনের দ্রুত শুনানির আর্জি ফিরিয়ে দিল দিল্লি হাই কোর্ট। নিম্ন আদালত কেজরীওয়ালকে সাত দিনের ইডি হেফাজতে পাঠিয়েছিল। সেই নির্দেশ এবং গ্রেফতারির বিরুদ্ধে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। দ্রুত শুনানির আর্জিও জানান। সেই আর্জিই খারিজ করল দিল্লি হাই কোর্ট।

Advertisement

বৃহস্পতিবার রাতে দিল্লির আবগারি দুর্নীতিকাণ্ডে গ্রেফতার করা হয় কেজরীওয়ালকে। পরের দিন, শুক্রবার তাঁকে সাত দিনের ইডি হেফাজতে পাঠায় রাউস অ্যাভিনিউ আদালত। ২৮ মার্চ পর্যন্ত ইডি হেফাজতেই থাকবেন আপ-প্রধান। গ্রেফতারির বিরুদ্ধে শনিবার দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হন কেজরী। রবিবার সেই আবেদনের শুনানি যাতে হয়, সেই আর্জিও জানান। যদিও শেষ পর্যন্ত তা খারিজ হয়ে যায়।

দিল্লি হাই কোর্ট জানিয়েছে, বুধবার এই আবেদনের শুনানি হবে। দোল ও হোলির কারণে সোম এবং মঙ্গলবার আদালত বন্ধ। বুধবার আদালত খোলার পরেই শোনা হবে কেজরীওয়ালের আবেদন।

শনিবার হাই কোর্টে পিটিশন দায়ের করে কেজরীর তরফে জানানো হয়, তাঁর গ্রেফতারি এবং হেফাজতে পাঠানোর নির্দেশ ‘বেআইনি’। বৃহস্পতিবারই আপ প্রধানকে গ্রেফতারি থেকে রক্ষাকবচ দিতে অস্বীকার করে হাই কোর্ট। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, ‘‘আমরা উভয় পক্ষের বক্তব্যই শুনেছি। এই অবস্থায় আমরা ইচ্ছুক নই (রক্ষাকবচ দিতে)। ইডি চাইলে জবাব দিতে পারে।’’ হাই কোর্ট রক্ষাকবচ দিতে অস্বীকার করার পরেই কেজরীওয়ালকে গ্রেফতার করে ইডি।

ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টেও মামলা করেছিলেন কেজরীওয়াল। শুক্রবার সেই মামলার শুনানি ঠিক হয় বিচারপতি সঞ্জীব খন্নার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চে। তবে শুনানির আগেই সেই মামলা প্রত্যাহার করে নেন দিল্লির মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement