Arvind Kejriwal

ইডি হেফাজতের নির্দেশকে চ্যালেঞ্জ, এ বার হাই কোর্টে গেলেন কেজরী, রবিবারই শুনানি চান দিল্লির মুখ্যমন্ত্রী

আবগারি মামলায় বৃহস্পতিবার সন্ধ্যায় কেজরীওয়ালের বাসভবনে হানা দিয়েছিল ইডি। তার আগে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির মুখ্যমন্ত্রীকে ন’বার তলব করে সমন পাঠানো হয়েছিল ইডির তরফে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৮:১৭
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আবগারি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালের সাত দিনের ইডি হেফাজতের নির্দেশ দিয়েছে নিম্ন আদালত। এ বার সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করলেন আপ প্রধান। সেই সঙ্গে দ্রুত শুনানির আর্জিও জানানো হয়েছে। সূত্রের খবর, রবিবারই শুনানির জন্য আবেদন করেছেন কেজরীওয়াল।

Advertisement

আবগারি মামলায় বৃহস্পতিবার সন্ধ্যায় কেজরীওয়ালের বাসভবনে হানা দিয়েছিল ইডি। তার আগে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির মুখ্যমন্ত্রীকে ন’বার তলব করে সমন পাঠানো হয়েছিল ইডির তরফে। যদিও এক বারও হাজিরা দেননি তিনি। তার পরই বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর বাসভবনে যায় ১২ জনের একটি ইডি অফিসারের দল। রাতে গ্রেফতার করা হয় কেজরীওয়ালকে। নিয়ম মোতাবেক ২৪ ঘণ্টার মধ্যেই তাঁকে আদালতে হাজির করানো হয়েছিল। শুক্রবার বিশেষ সিবিআই আদালতের বিচারক কাবেরী বাওয়েজার এজলাসে কেজরীর মামলার শুনানি ছিল। ১০ দিন নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আদালতে আবেদন জানায় ইডি। তবে বিচারক সাত দিনের ইডি হেফাজত মঞ্জুর করেন।

শনিবার ইডি হেফাজতের নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হলেন কেজরীওয়াল। উল্লেখ্য, আবগারি মামলায় ইডির সমনকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন তিনি। আদালতে পেশ করা আবেদনে কেজরীওয়াল বলেছিলেন, “ইডি নিশ্চয়তা দিক যে, তাদের তলবে সাড়া দিলে আমার বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ করা হবে না।” আপের অভিযোগ, ইডির লক্ষ্য জিজ্ঞাসাবাদ নয়। এত দিন ধরেও তারা এই মামলায় কেজরীওয়ালের বিরুদ্ধে কোনও তথ্যপ্রমাণ পায়নি। তাই লোকসভা ভোটের আগে সমন পাঠিয়ে তাঁকে গ্রেফতার করার চেষ্টা চলছে। কিন্তু বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন খারিজ করে দেয় আদালত। তার পরই দেখা যায় সন্ধ্যায় তাঁর বাসভবনে হাজির হয় ইডি।

অন্য দিকে, ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন কেজরীওয়াল। শুক্রবার সেই মামলার শুনানি ঠিক হয় বিচারপতি সঞ্জীব খন্নার নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চে। তবে শুনানির আগেই মামলা প্রত্যাহার করে নেন দিল্লির মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement