Soumya Vishwanathan Murder

সাংবাদিক সৌম্যার যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া খুনিদের জামিন দিয়ে দিল দিল্লি হাই কোর্ট

২০০৮ সালের ৩০ সেপ্টেম্বর খুন হন সৌম্যা। একটি জনপ্রিয় টিভি চ্যানেলে কাজ করতেন তিনি। সৌম্যাকে দক্ষিণ দিল্লির নেলসন ম্যান্ডেলা মার্গে গুলি করে খুন করে দুষ্কৃতীরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৫
Delhi High Court grants bail to convicts in the murder case of Journalist Soumya Vishwanathan

সাংবাদিক সৌম্যা বিশ্বনাথন। —ফাইল চিত্র।

সাংবাদিক সৌম্যা বিশ্বনাথনের খুনিদের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা শুনিয়েছিল দিল্লির সাকেত আদালত। হাই কোর্ট সেই খুনিদের জামিন মঞ্জুর করল। সৌম্যাকে খুনের সাজা হিসাবে চার জন যাবজ্জীবন কারাদণ্ড পেয়েছিলেন গত নভেম্বরে। তার পর ওই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে তাঁরা উচ্চ আদালতের দ্বারস্থ হন। সেখানেই সোমবার তাঁদের জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

Advertisement

দিল্লি হাই কোর্টের বিচারপতি সুরেশকুমার কাইত এবং বিচারপতি মনোজ জৈনের বেঞ্চ নিম্ন আদালতের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে। আদালত জানিয়েছে, সাজা চ্যালেঞ্জ করে ওই চার জনের আবেদন উচ্চ আদালতে যত দিন বিচারাধীন থাকবে, তত দিন পর্যন্ত নিম্ন আদালতের নির্দেশ বাতিল (সাসপেন্ড) থাকবে।

২০০৮ সালের ৩০ সেপ্টেম্বর খুন হন সৌম্যা। একটি জনপ্রিয় টিভি চ্যানেলে কাজ করতেন তিনি। সৌম্যাকে দক্ষিণ দিল্লির নেলসন ম্যান্ডেলা মার্গে গুলি করে খুন করেন দুষ্কৃতীরা। খুনিরা হলেন রবি কপূর, অমিত শুল্ক, বলজিৎ সিংহ মালিক এবং অজয় কুমার। এঁরা প্রত্যেকেই যাবজ্জীবন কারাদণ্ড পান। এ ছাড়া, অজয় শেট্টি নামের আরও এক অভিযুক্তকে তিন বছরের কারাবাসের নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশ আপাতত বাতিল করে উচ্চ আদালত জানিয়েছে, গত ১৪ বছর ধরে এই চার জন জেল হেফাজতে রয়েছেন। যত দিন তাঁদের আবেদন আদালতে বিচারাধীন, তত দিনের জন্য তাঁদের জামিন মঞ্জুর করা হচ্ছে।

তথ্যপ্রযুক্তি সংস্থার উচ্চপদস্থ কর্মী জিগীষা ঘোষের মৃত্যুর তদন্তে নেমে সৌম্যার খুনের বিষয়ে নির্দিষ্ট কিছু তথ্যপ্রমাণ খুঁজে পেয়েছিল পুলিশ। ওই অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে, তাঁরা সৌম্যার খুনের সঙ্গেও যুক্ত। ২০০৯ সালে দেওয়া ৬২০ পাতার চার্জশিটে দিল্লি পুলিশ জানায় যে, ডাকাতি এবং লুটপাটের জন্যই সৌম্যাকে খুন করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement