Dalai Lama

দিল্লিতে দলাই লামার সঙ্গে দেখা করে চিনের নিশানায় আমেরিকার বিদেশ দফতরের কর্ত্রী

নয়াদিল্লির চিনা দূতাবাসের বিবৃতিতে জো বাইডেন সরকারকে হঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ‘আমেরিকা যেন চিনের অভ্যন্তরীণ বিষয়ে বিন্দুমাত্র নাক গলানোর চেষ্টা না করে’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ২২:৫১
US special envoy meets Dalai Lama in Delhi

আমেরিকার আন্ডার সেক্রেটারি উজরা জেয়া (সামনের সারিতে ডান থেকে দ্বিতীয়) এবং দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লুসহ (বাঁ থেকে প্রথম) অন্যান্যেরা তিব্বতীয় ধর্মগুরু দলাই লামার সঙ্গে। ছবি: টুইটার।

স্বেচ্ছানির্বাসিত তিব্বতি ধর্মগুরু দলাই লামার সঙ্গে ভারতের মাটিতে আমেরিকার সরকারি প্রতিনিধিদলের সাক্ষাতের প্রতিবাদ জানাল চিন। দলাই লামার সঙ্গে সাক্ষাতের মধ্যে দিয়ে মার্কিন বিদেশ দফতরের আন্ডার সেক্রেটারি উজ়রা জ়েয়া রবিবার ভারত সফর শুরু করেছিলেন। সোমবারই তার জবাব দিয়েছে নয়াদিল্লির চিনা দূতাবাস।

নয়াদিল্লির চিনা দূতাবাসের বিবৃতিতে জো বাইডেন সরকারকে হঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ‘‘আমেরিকা যেন চিনের অভ্যন্তরীণ বিষয়ে বিন্দুমাত্র নাক গলানোর চেষ্টা না করে। উজ়রা যা করেছেন, তা অপরাধ!’’ চিনা দূতাবাসের মুখপাত্র ওয়াং সিয়াওজিয়াং সোমবার বলেন, ‘‘আমরা চাই আমেরিকা তিব্বতকে চিনের অংশ বলে স্বীকার করে যে বিবৃতি দিয়েছে তা পালিত হোক। তিব্বতকে হাতিয়ার করে চিনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানো বন্ধ হোক।’’

Advertisement

প্রসঙ্গত, ১৯৫১ সাল থেকে তিব্বতে আলাদা সরকারের নেতৃত্বে দিচ্ছেন দলাই লামা। তিব্বতের স্বায়ত্তশাসনের দাবি উড়িয়ে চিন সরকার গ্রেফতার করতে চায় দলাই লামাকে। ১৯৫৯ সালে চিন প্রশাসনের চোখে ধুলো দিয়ে তিনি ভারতে আসেন। ভারত তাঁকে আশ্রয় দেয়। পৃথক রাষ্ট্রের দাবিতে, তিব্বতের স্বাধীনতা আন্দোলন নিয়ে গোটা বিশ্বে প্রতিবাদ করে চলেছেন তিব্বতিরা। এই পরিস্থিতিতে দলাইয়ের সঙ্গে ওয়াশিংটনের সরকারি প্রতিনিধিদের আলোচনাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement