Avalanche in Ladakh

ন’মাস ধরে বরফে চাপা! লাদাখে উদ্ধার করা হল গত অক্টোবরে ‘নিখোঁজ’ তিন সেনা জওয়ানের দেহ

দেহগুলি উদ্ধার করে বেস ক্যাম্পে নিয়ে আসা হয়েছে। মৃতদের নাম হাবিলদার রোহিত কুমার, হাবিলদার ঠাকুর বাহাদুর অলে এবং নায়েক গৌতম রাজবসানি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২৪ ২২:৪০
বরফ খুঁড়ে বার করা হচ্ছে নিখোঁজ জওয়ানদের দেহ।

বরফ খুঁড়ে বার করা হচ্ছে নিখোঁজ জওয়ানদের দেহ। ছবি: সংগৃহীত।

গত অক্টোবরে ভয়াবহ তুষারধসে নিখোঁজ হয়ে গিয়েছিলেন তাঁরা। শেষ পর্যন্ত ধারাবাহিক অনুসন্ধান চালিয়ে ভারতীয় সেনার বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দল লাদাখে বরফের নীচে থেকে উদ্ধার করল ন’মাস আগে নিখোঁজ হওয়া তিন জওয়ানের দেহ।

Advertisement

সেনার তরফে জানানো হয়েছে, এভারেস্টজয়ী পর্বতারোহী ব্রিগেডিয়ার এসএস শেখাওয়াতের নেতৃত্বে ‘হাই অল্টিটিউড ওয়ারফেয়ার স্কুল’-এর জওয়ান ও অফিসারদের একটি দল প্রায় ১৮,৭০০ ফুট উচ্চতায় গত ন’দিন ধরে টানা খোঁজ চালিয়ে মৃত তিন জওয়ানের দেহের সন্ধান পায়। দেহগুলি উদ্ধার করে বেস ক্যাম্পে নিয়ে আসা হয়েছে। মৃতদের নাম হাবিলদার রোহিত কুমার, হাবিলদার ঠাকুর বাহাদুর অলে এবং নায়েক গৌতম রাজবসানি।

সেনার তরফে জানানো হয়েছে, গত ৮ অক্টোবর লাদাখের মাউন্ট কুনের কাছে ৩৮ জন জওয়ানের একটি দল রোজকার অনুশীলনে ব্যস্ত ছিল। হঠাৎই সেখানে তুষারধস নামে। বরফের চাঁই গড়িয়ে নামতে শুরু করে তাঁদের দিকে। বাকিরা সরে গেলেও চার জন জওয়ান ধস এড়াতে পারেননি। তাঁরা বরফের মাঝে আটকে পড়েন। পরে সেনার তরফে উদ্ধারকাজ শুরু হয়। এক জওয়ানের মৃতদেহ উদ্ধার করেন সেনাবাহিনীর কর্মীরা। কিন্তু বাকি তিন জনের এত দিন সন্ধান মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement