Earthquake

জম্মু ও কাশ্মীরে আবার ভূমিকম্প, সোমবার ভোরে কাঁপল ডোডা, রিখটার স্কেলে তীব্রতা ৪.৯

সোমবার ভোর ৫টা ৩৮ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়েছে জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায়। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৯। হতাহতের কোনও খবর নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শ্রীনগর শেষ আপডেট: ১০ জুলাই ২০২৩ ১১:৫২
representative photo of earthquake.

—প্রতীকী চিত্র।

ভূমিকম্প জম্মু ও কাশ্মীরের ডোডা জেলায়। সোমবার ভোর ৫টা ৩৮ মিনিটে কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৯। এ কথা জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর নেই।

Advertisement

চলতি বছরে জুন মাসে ডোডায় ১২টি কম্পন অনুভূত হয়েছে। গত ১৩ জুন ওই জেলায় কম্পন অনুভূত হয়েছিল। কম্পনের তীব্রতা ছিল ৫.৪। সে বার কম্পনে জেলায় বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা গিয়েছিল।

কিছু দিন আগে, দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে কম্পন অনুভূত হয়। দিল্লি ছাড়াও এই কম্পন অনুভূত হয়েছিল পঞ্জাব, চণ্ডীগড়, হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরেও। ভূমিকম্পের উৎসস্থল ছিল জম্মু-কাশ্মীরের ডোডা জেলার গান্ডো ভালেসা গ্রামে ভূপৃষ্ঠ থেকে ৬ কিলোমিটার গভীরে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। শুধু ভারত নয়, এই কম্পন অনুভূত হয়েছিল পাকিস্তান এবং চিনেও। চলতি বছরের মার্চ মাসেও দিল্লিতে কম্পন অনুভূত হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement