Healthy Food Habit

ক্যালোরির পরিমাণে রাশ টানতে রাতেও স্যালাড খাচ্ছেন! যেচে বিপদ ডেকে আনছেন না তো?

পেট ভাল না থাকলে শরীরে নানা রকম অস্বস্তি দেখা দেয়। বিশেষ করে ঘুমের স্বাভাবিক চক্রটি ব্যাহত হয়। তাই সন্ধ্যার পর স্যালাড বা কাঁচা কোনও খাবার খেতে বারণ করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৬:৩৮
Why you should not eat salads after sunset

ছবি: সংগৃহীত।

দ্রুত মেদ ঝরাতে চাইলে রাতের খাবার খেতে হবে ৮টার মধ্যে। পুষ্টিবিদেরা তেমনই পরামর্শ দেন। তবে এখানেই শেষ নয়। ওজনে নিয়ন্ত্রণ আনতে গেলে ক্যালোরি কথাও ভাবতে হবে। তাই রাতের খাবারে স্যুপ, স্যালাড বেছে নেন অনেকে। স্যুপ খনিজ, তরলের ঘাটতি পূরণ করে। আর, ফাইবারে সমৃদ্ধ স্যালাড খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেট ভরা থাকে। তবে, চিকিৎসকেরা বলছেন, রাতে স্যালাড খাওয়া পেটের জন্য মোটেই ভাল নয়। উপকারের বদলে উল্টে হজমের সমস্যা, পেটফাঁপা কিংবা ইরিটেবল বাওয়েল সিনড্রোমের মতো রোগের দাপট বেড়ে যেতে পারে। বিভিন্ন গবেষণাপত্রে তেমন উল্লেখ রয়েছে।

Advertisement

পেট ভাল না থাকলে শরীরে নানা রকম অস্বস্তি দেখা দেয়। বিশেষ করে ঘুমের স্বাভাবিক চক্রটি ব্যাহত হয়। তাই সন্ধ্যার পর স্যালাড বা কাঁচা কোনও খাবার খেতে বারণ করা হয়। কাঁচা বা আধসেদ্ধ খাবারের তালিকার প্রথমে সাধারণত শাকসব্জিকেই রাখা হয়। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই দলে ফল, মাংস কিংবা বাদামও রয়েছে।

বেশির ভাগ ফলের স্বাদও মিষ্টি। স্বাভাবিক ভাবেই সেগুলির মধ্যে শর্করার পরিমাণ বেশি। ফাইবার ছাড়াও ফলের এই মিষ্টত্ব হজম সংক্রান্ত সমস্যার আরও একটি কারণ। এ ছাড়া ডায়াবিটিস সংক্রান্ত সমস্যা তো আছেই। তাই চিকিৎসক থেকে পুষ্টিবিদ— সকলেরই মত, বিকাল ৪টে থেকে ৫টার মধ্যে এই ধরনের খাবার খেয়ে নেওয়া উচিত। এবং এই নিয়ম যে কোনও বয়সের ক্ষেত্রেই প্রযোজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement