Breast Cancer

স্তন ক্যানসারে ভুগছেন? ওষুধ খাওয়ার পাশাপাশি রোজের পাতে কোন খাবারগুলি রাখতেই হবে?

অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এই রোগের অন্যতম কারণ। স্তন ক্যানসারে আক্রান্ত হলে খাওয়ার বিষয়ে বাড়তি নজর দেওয়া প্রয়োজন। মারণরোগ স্তনে বাসা বাঁধলে কোন ধরনের খাবার বেশি করে খাবেন?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ০৯:২২
ভারতে প্রতি ৪ মিনিটে এক জন স্তন ক্যানসারে আক্রান্ত হন।

ভারতে প্রতি ৪ মিনিটে এক জন স্তন ক্যানসারে আক্রান্ত হন। ছবি: সংগৃহীত

ত্বকের ক্যানসারের পর মহিলারা সবচেয়ে বেশি যে ক্যানসারে আক্রান্ত হন, তা হল স্তন ক্যানসার। সমীক্ষায় জানা যায়, ভারতে প্রতি ৪ মিনিটে এক জন স্তন ক্যানসারে আক্রান্ত হন এবং প্রতি ৮ মিনিটে এক জন এই রোগে আক্রান্ত হয়ে মারা যান। বয়স নির্বিশেষে মহিলা ও পুরুষের শরীরে দেখা দিতে পারে স্তন ক্যানসার। স্তন ক্যানসার প্রাথমিক অবস্থাতেই ধরা পড়লে রোগ নিরাময়ের সুযোগ থেকে যায়। অনেক ক্ষেত্রেই এই অসুখ অনেক পরে গিয়ে ধরা পড়ে। তখন অনেক দেরি হয়ে যায়। অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া এই রোগের অন্যতম কারণ। তাই স্তন ক্যানসারে আক্রান্ত হলে খাওয়াদাওয়ার বিষয়ে বাড়তি নজর দেওয়া প্রয়োজন। মারণরোগ স্তনে বাসা বাঁধলে কোন ধরনের খাবার বেশি করে খাবেন?

Advertisement
ফাইবার, ভিটামিন এবং উপকারী খনিজে ভরপুর বিন্‌স স্তন ক্যানসারের রোগীদের জন্য আদর্শ।

ফাইবার, ভিটামিন এবং উপকারী খনিজে ভরপুর বিন্‌স স্তন ক্যানসারের রোগীদের জন্য আদর্শ। ছবি: সংগৃহীত

১) স্তন ক্যানসারে আক্রান্ত হলে রোজকার পাতে রাখুন সবুজ শাকসব্জি। ‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এর প্রকাশিত তথ্য অনুসারে, বাঁধাকপি, ব্রকোলি, অ্যান্টিঅক্সিড্যান্ট-সমৃদ্ধ সবুজ শাকসব্জি বেশি করে খেতেই হবে।

২) স্তন ক্যানসারে ভুগলে রোজকার পাতে রাখতে হবে সামুদ্রিক মাছ। ওমেগা ৩-সমৃদ্ধ সামুদ্রিক মাছ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ওমেগা ৩ ছাড়াও এই মাছে ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপকারী উপাদান রয়েছে, যা ক্যানসার প্রতিরোধী হিসাবে কাজ করে।

৩) ফাইবার, ভিটামিন এবং উপকারী খনিজে ভরপুর বিন্‌স স্তন ক্যানসারের রোগীদের জন্য আদর্শ। এর পুষ্টিগুণ শরীরের প্রতিটি কোষে ক্যানসারের ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে, সে দিকেও খেয়াল রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement