Weight Loss Tips

রেস্তরাঁর বিরিয়ানি বা চিনা খাবার খেলেও বাড়বে না ওজন, শুধু জানতে হবে কয়েকটি ফিকির

উৎসব উদ্‌যাপনের একটা বড় অংশ ভূরিভোজ। এই সময় বাইরে খাওয়াদাওয়া লেগেই রয়েছে। রেস্তরাঁয় খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখাটা অসম্ভব কিছু নয়। শুধু মাথায় রাখতে হবে কয়েকটি ছোট ছোট বিষয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৩:০৮
পুজোর আনন্দের একটা বড় অংশ ভূরিভোজ।

পুজোর আনন্দের একটা বড় অংশ ভূরিভোজ। ছবি: সংগৃহীত

কলেজ পড়ুয়া সায়নী। বিভিন্ন কারণে ওজন বেশ খানিকটা বেড়ে গিয়েছে। তবে রোগা হওয়ার আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন তিনি। নিয়মিত শরীরচর্চা করেন। এক দিনও বাদ দেন না। পুষ্টিবিদের পরামর্শ মেনে খাওয়াদাওয়া করেন। এমনকি, পুজোর সময় বন্ধুদের অনুরোধ উপেক্ষা করেই বাইরে খাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন। সায়নী এমনিতে খেতে ভালবাসেন। কিন্তু তিনি পণ করেছেন, দীপাবলির আগেই রোগা হবেন। সেই মতো খুব কষ্টে পুজোর পাঁচটি দিন বাইরের সুস্বাদু সব খাবার থেকে নিজেকে দূরে রেখেছিলেন।

Advertisement

রেস্তঁরার খাবার খাওয়া মানেই কি ওজন কমানো আরও কঠিন হয়ে ওঠে?

চলছে উৎসবের মরসুম। দুর্গাপুজোর রেশ কাটতে না কাটতেই লক্ষ্মীপুজো, কালীপুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। উৎসব উদ্‌যাপনের একটা বড় অংশ ভূরিভোজ। এই সময় বাইরে খাওয়াদাওয়া লেগেই রয়েছে। ওজন বেড়ে যাওয়ার ভয়ে সেই স্বাদ থেকে নিজেকে বঞ্চিত করা ঠিক হবে না। পুষ্টিবিদদের মতে, রোগা হতে চাইলে বাইরের তেল-মশলাদার খাবার না খাওয়ার সিদ্ধান্ত ভুল নয়। তবে খানিক বুঝেশুনে খেলে সমস্যা হওয়ার কথা নয়। রেস্তরাঁয় খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখাটা অসম্ভব কিছু নয়। শুধু মাথায় রাখতে হবে কয়েকটি ছোট ছোট বিষয়।

রেস্তরাঁয় গিয়ে পছন্দের বিরিয়ানি খেতেই পারেন। তবে পুরোটা নয়।

রেস্তরাঁয় গিয়ে পছন্দের বিরিয়ানি খেতেই পারেন। তবে পুরোটা নয়। ছবি: সংগৃহীত

খাবারের পরিমাণ হোক অল্প

বাড়ির খাবার কিংবা রেস্তরাঁর— পরিমাণে বেশি খেলে রোগা হওয়া সম্ভব নয়। ওজন কমানোর প্রথম শর্ত অল্প পরিমাণে বারে বারে খাওয়া। রেস্তরাঁর খাবারের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। রেস্তরাঁয় গিয়ে পছন্দের বিরিয়ানি খেতেই পারেন। তবে পুরোটা নয়। কিছুটা খান। অল্প খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই।

শুধু অ্যালকোহল নয়

বন্ধুদের সঙ্গে মদ্যপান করতে গিয়েছেন। শুরু থেকে শুধুই অল্প অল্প করে সুরার গ্লাসে চুমুক দিচ্ছেন। এমন করবেন না। সঙ্গে ভারী কোনও খাবার খান। শুধু অ্যালকোহল শরীরে প্রবেশ করলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা অনেক বেশি।

রেস্তরাঁয় যাওয়ার আগে অল্প কিছু খান

রেস্তরাঁয় খেতে যাচ্ছেন। আবার যাওয়ার আগে খাবার খেয়ে নেওয়ার পরামর্শ শুনতে অদ্ভুত লাগতে পারে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, খালি পেটে তেল-মশলা মাখানো বাইরের খাবার না খাওয়াই শ্রেয়। বন্ধুর সঙ্গে কফি খেতে যান বা পরিবারের সঙ্গে রাতের খাবার— বাড়ি থেকে হালকা কিছু খেয়ে তার পরে যান।

শুরুতে থাক স্যালাড বা স্যুপ

পছন্দের চিনা খাবার খেতে গিয়েছেন। মেনুকার্ড দেখে সুস্বাদু সব খাবারের বরাতও দিয়েছেন। খাবার আসতে আসতে কোনও স্যুপ বা স্যালাড খেয়ে নিন। তার পরে শুরু করুন ভূরিভোজ। ওজন বাড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement