Raisin Water

কিশমিশ ভেজানো জল খেলে শরীরের কী উপকার হয়, জানেন?

সারা রাত ভেজার পর ওই জলের মধ্যে কিশমিশের যাবতীয় উপাদান দ্রবীভূত হয়ে যায়। তাই কিশমিশ ভেজানো জল ফেলে দেওয়ার কোনও মানেই হয় না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ২০:২৭
Raisin Water

কিশমিশ ভেজানো জল ফেলে দেন? ছবি: সংগৃহীত।

সকালে উঠে ভেজানো বাদাম, কিশমিশ খেয়ে থাকেন। কিশমিশে রয়েছে নানা ধরনের ভিটামিন এবং খনিজ। জলের মধ্যে থেকে বাদাম, কিশমিশ তুলে নেওয়ার পর পাত্রের মধ্যে থাকা জল তো ফেলেই দেন। তবে পুষ্টিবিদেরা বলছেন, এই জলের গুণ কিন্তু কম নয়। সকালে ডিটক্স পানীয় হিসাবে কিশমিশ ভেজানো জল খাওয়াই যায়। কারণ, সারা রাত ভেজার পর ওই জলের মধ্যে কিশমিশের যাবতীয় উপাদান দ্রবীভূত হয়ে যায়। তাই কিশমিশ ভেজানো জল ফেলে দেওয়ার কোনও মানেই হয় না। কিন্তু এই পানীয় ঠিক কী কী উপকারে লাগে?

Advertisement

১) কিশমিশ ভেজানো জলের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ যথেষ্ট। ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে ত্বককে রক্ষা করে এই পানীয়। এর মধ্যে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ব্যবস্থা উন্নত করতেও সাহায্য করে।

২) রক্তচাপ স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কিশমিশের জল। কারণ, এই পানীয়ের মধ্যে রয়েছে পটাশিয়াম। রক্তে আয়রনের অভাব হলে নিয়মিত কিশমিশ ভেজানো জল খাওয়া যেতে পারে।

৩) অন্ত্র ভাল রাখতে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ফাইবার প্রয়োজন। কিশমিশের মধ্যে থাকা ফাইবার সহজপাচ্য হয়ে ওঠে জলে ভিজলে। সেই জল নিয়মিত খেলে পেট ভাল থাকে।

৪) অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, ঘরে-বাইরে নানা রকম মানসিক চাপ থেকে প্রতিদিন শরীরে টক্সিন জমা হতে থাকে। কিশমিশে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট, পলিফেনল এই টক্সিন দূর করতে সাহায্য করে।

৫) শরীরে আয়রনের ঘাটতি দূর করে কিশমিশ। মহিলাদের মধ্যে রক্তাল্পতার সমস্যা দেখা যায় বেশি। পর্যাপ্ত পরিমাণে লোহিত কণিকা তৈরি না হলে, রক্তাল্পতার সমস্যা দেখা যায়। কিশমিশ ভেজানো জল এই সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করে। স্বাভাবিক ভাবেই লোহিত কণিকা উৎপাদনে সাহায্য করে কিশমিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement