Healthy late night snacks

রাত জাগলে বার বার খিদে পায়? কী কী খেলে অম্বল হবে না, ক্যালোরি বাড়ার ভয়ও নেই?

মধ্যরাতে মনটা বড় খাই খাই করে। এই সময়টাতে খিদে মেটাতে হালকা কিছু খাওয়াই উচিত। জেনে নিন, কী কী খাওয়া উপকারী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৯:১১
Late night light snacks that are healthy

রাতে খিদে পেলে কী কী পুষ্টিকর খাবার খেতে পারেন। ছবি: সংগৃহীত।

রাত জাগলেই মনটা খাই খাই করে? রাজ জেগে অফিসের কাজ, অথবা সিনেমা দেখা, মোবাইলে খুটখাট করার সময়ে মনে হয় টুকটাক মুখ চালালে বেশ হয়।

Advertisement

দেখবেন, বেশি রাতে খিদে পেলে হয় ভাজাভুজি কিছু খেতে সাধ জাগে, নয়তো আইসক্রিম, চকোলেটের দিকে হাত চলে যায়। মধ্যরাতের খিদে মেটাতে আমরা বেশিরভাগ সময়ে ফ্রিজে রাখা আইসক্রিম অথবা মিষ্টির দিকেই হাত বাড়াই। আর এখন তো অনলাইনের কল্যাণে অর্ডার দিলেই বাড়ির দরজায় খাবার চলে আসে। রাতে এ সব খেলে বেড়ে যায় ওজন। ফলে সারা দিন নিয়ম মেনে খাবার খেয়েও লাভ হয় না।

খিদে পেলে তা চেপে রাখার মানে হয় না। বরং চেষ্টা করতে হবে এমন কিছু খাওয়ার, যা রাতে খেলেও গ্যাস বা অম্বল হবে না। ক্যালোরি বাড়ার ভয়ও থাকবে না। রইল এমনই কিছু পুষ্টিকর ‘স্ন্যাকস’-এর হদিস।

বাদাম

রাতের বেলায় বাদাম জাতীয় খাবার খেতে পারেন। পুষ্টিবিদেরা বলছেন, আমন্ড, আখরোট হাতের কাছে রাখুন। এই দু’টিতেই রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। ক্যালশিয়াম, আয়রন, পটাশিয়াম, ফোলেট রয়েছে এই দুই বাদামে। রাতে ঝাল বা নোনতা কিছু খেতে ইচ্ছে হলে, বাদাম খান। তবে অবশ্যই পরিমিত পরিমাণে।

পপকর্ন

পপকর্ন খাওয়া স্বাস্থ্যের জন্য খারাপ নয়। ভুট্টার খইয়ে পলিফেনল আর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা হার্ট ভাল রাখে। তা ছাড়া পপকর্নে থাকে ভিটামিন বি৬. ম্যাগনেশিয়াম, আয়রন। তবে বার বার বাইরে থেকে কিনে না এনে, পপকর্ন বাড়িতেও বানিয়ে নিতে পারেন।

সেদ্ধ কর্ন

কর্ন সেদ্ধ খুবই উপকারী। অনেক ক্ষণ পেট ভর্তি রাখে। ফলে চট করে খিদে পায় না। বাজার থেকে ভুট্টা কিনে এনে দানাগুলি বের করে নিয়ে সেদ্ধ করে নিন। লেবুর রস ছড়িয়ে খেলে দিব্যি লাগে। তবে এর সঙ্গে মাখন বা মশলা মিশিয়েও খেতে পারেন। সেদ্ধ কর্ন হার্ট ভাল রাখে। কোলেস্টেরল বাড়তে দেয় না।

অ্যাভোক্যাডো টোস্ট

অ্যাভোক্যাডোতে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন থাকে। অ্যাভোক্যাডো পেস্ট করে ব্রাউন ব্রেডের উপর মাখিয়ে খেতে পারেন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, ক্ষতিকর ট্রাইগ্লিসারাইড কমাতে বেশ উপকারী। অ্যাভোক্যাডো হার্টও ভাল রাখে।

ড্রাই ফ্রুট

মধ্যরাতে হঠাৎ খিদে পেলে খেতে পারেন কিশমিশ, বেরি, শুকনো খেজুর, পেস্তা ইত্যাদি ড্রাই ফ্রুট।

ওট্‌স ভাজা

বিকেলের জলখাবার হোক বা রাতের খুচরো খিদে মেটাতে ওট্‌স খাওয়া খুবই উপকারী। ওট্‌সের খিচুড়ি, দুধ দিয়ে ওট্‌স খেতে ইচ্ছে না হলে অন্য ভাবে বানিয়ে নিন। রাতের দিকে যদি ভাজাভুজি খেতে ইচ্ছে করে তাহলে খেতে পারেন কুড়মুড়ে ওট্‌স ভাজা। এটি কী ভাবে তৈরি করবেন? জেনে নিন তবে।

প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো ঘি দিতে হবে। এ বার সেই ঘিয়ের মধ্যে কারি পাতা, নুন দিয়ে নেড়ে ওট্‌স, কোরানো নারকেল, ক্র্যানবেরি নিয়ে ভাল করে নেড়েচেড়ে মিশিয়ে নিতে হবে। উপর থেকে বাদাম, চাট মশলা ছড়িয়ে নামিয়ে নিতে হবে।

আরও পড়ুন
Advertisement