Side Effects of Tea

রাত জাগলে কাপের পর কাপ চা খান? শরীরে কী কী ক্ষতি হচ্ছে

রাতে বার বার চা খেলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ১৮:৩৮
Side Effects of Drinking Too Much Tea at night

ঘন ঘন চা খাওয়ার অভ্যাস ভাল নয়। ছবি: সংগৃহীত।

বাঙালি মানেই চা-প্রেমী। কাজের চাপে হোক, বই পড়ার সময়ে হোক বা অবসরে, এক পেয়ালা গরম চা চাই-ই চাই। এক চুমুকেই শরীর তরতাজা হয়ে ওঠে। সেই সঙ্গে মেজাজও হয় ফুরফুরে। অফিসে, পাড়ার মোড়ে আড্ডা দিতে গিয়ে দিনে প্রায় পাঁচ থেকে ছয় বার চা খাওয়া হয়েই যায়। আর যাঁরা রাত জেগে কাজ করেন, তাঁদের তো কথাই নেই। ঘুম তাড়াতে কাপের পর কাপ চা চলে। চিকিৎসকেরা বলছেন, রাতভর বার বার চা খেলে তার থেকে বিভিন্ন সমস্যা শুরু হতে পারে। চায়ের কাপে স্বস্তির চুমুক আপনার অস্বস্তির কারণ হতে পারে।

Advertisement

চলুন জেনে নেওয়া যাক, রাতে কাপের পর কাপ চা খেলে কী কী ক্ষতি হতে পারে।

১) অম্বল

অতিরিক্ত চা খেলে অম্বল, বুকজ্বালা হতে পারে। এটি অন্ত্রে অ্যাসিডের উৎপাদন বাড়ায়। রাত জেগে অতিরিক্ত চা খাওয়ার কারণেও অ্যাসিড রিফ্লাক্সের সমস্যা বাড়তে পারে।

২) কোষ্ঠকাঠিন্য

চায়ে থিওফাইলিন নামে এক ধরনের যৌগ থাকে। এই যৌগ বেশি মাত্রায় শরীরে ঢুকলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা তৈরি করে। অনেকেই মনে করেন, সকালে গরম গরম চা খেলে পেট পরিষ্কার হয়। কিন্তু চিকিৎসকেরা জানাচ্ছেন, বার বার চা খেলে তার থেকে কোষ্ঠকাঠিন্যও হতে পারে। আর খালি পেটে ঘন ঘন চা খেলে, পেটের রোগ বাড়তে পারে।

৩) মাথা ঘোরা

চায়ের মধ্যে প্রচুর পরিমাণে ক্যাফিন থাকে যা থেকে নানাবিধ সমস্যা হতে পারে। যদি বেশি পরিমাণে অর্থাৎ ৪০০-৫০০ মিলিগ্রামেরও বেশি ক্যাফিন শরীরে ঢোকে, তাহলে মাথা ঘোরার সমস্যা দেখা দিতে পারে।

৪)অনিদ্রা

ঘন ঘন চা খেলে ঘুমের সমস্যা হয়। মাত্রাতিরিক্ত ক্যাফিন উত্তেজনা, অস্থিরতা বাড়িয়ে দেয়। অনিদ্রার সমস্যা দেখা দিতে পারে।

আরও পড়ুন
Advertisement