Junior Doctor Hunger Strike

‘জুনিয়র ডাক্তারদের দাবি মেনে নিন’! মমতাকে চরম হুঁশিয়ারি দিল ডাক্তারদের সংগঠন, নইলে কাজ বন্ধ

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে ডাক্তারদের সংগঠন। তাতে জানানো হয়েছে, ধর্মতলায় সাত জুনিয়র ডাক্তার ১০ দফা দাবিতে যে আমরণ অনশন করছেন, তাতে তাঁদের পাশে রয়েছে সংগঠন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ২৩:৩৩
অনশনে জুনিয়র ডাক্তারেরা।

অনশনে জুনিয়র ডাক্তারেরা। —ফাইল চিত্র।

জুনিয়র ডাক্তারদের দাবি মেনে নেওয়ার আর্জি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখল রেসিডেন্ট ডাক্তারদের সংগঠন ‘ফেডেরেশন অফ অল ইন্ডিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশন’ (এফএআইএমএ)। দাবি না-মানলে দেশ জুড়ে চিকিৎসা পরিষেবা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে এই সংগঠন।

Advertisement

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীকে একটি চিঠি দিয়েছে এফএআইএমএ। তাতে জানানো হয়েছে, ধর্মতলায় সাত জুনিয়র ডাক্তার ১০ দফা দাবিতে যে আমরণ অনশন করছেন, তাতে তাঁদের পাশে রয়েছে সংগঠন। এই পরিস্থিতির উপর নজরও রেখেছে তারা। সারা দেশ থেকে ১০ জন সদস্যের প্রতিনিধিদল বর্তমানে অনশনমঞ্চে থেকে খবরাখবর নিচ্ছেন। তার পর সেই খবর সারা দেশের রেসিডেন্ট ডাক্তারদের কাছে পৌঁছে দিচ্ছেন। এর পরেই চিঠিতে সাত অনশনকারীর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সংগঠনের সদস্যেরা। তাঁদের দাবি, অনশনকারী চিকিৎসকদের স্বাস্থ্য যখন ভেঙে পড়ছে, তখন তাঁদের আর্জিতে কান না-দিয়ে মুখ্যমন্ত্রীর উৎসবে শামিল হওয়ার ছবি প্রকাশিত হয়েছে সমাজমাধ্যমে। সংগঠনের আর্জি, ‘‘আপনি পরিস্থিতির গুরুত্ব বুঝুন। সেটা বুঝে দাবি মেটাতে দ্রুত পদক্ষেপ করুন। সময় চলে যাচ্ছে।’’

সর্বভারতীয় রেসিডেন্ট ডাক্তারদের সংগঠনের পক্ষে পাঠানো ওই চিঠিতে আরও জানানো হয়েছে, আরজি কর-কাণ্ডের আবহে পশ্চিমবঙ্গের জুনিয়র ডাক্তারদের এই দাবিগুলি সঙ্গত বলেই তাদের মনে হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, ‘‘দাবিগুলি মুখ্যমন্ত্রীর নির্দেশে অনায়াসেই মিটে যাবে। যদি সদিচ্ছা থাকে।’’

সংগঠনের দাবি, সু্প্রিম কোর্টের নির্দেশের পরেও সরকারি হাসপাতালে নিরাপত্তা, পরিকাঠামো চেয়ে চিকিৎসকেরা যে দাবি তুলেছেন, তা পূরণ করতে না-পারা আসলে প্রশাসনের ‘ব্যর্থতা’। তারা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছে, এর পর এফএআইএমএ-র সদস্যেরা সারা দেশে চিকিৎসা পরিষেবা বন্ধ করতে বাধ্য হবেন। এতে সারা দেশের চিকিৎসা পরিষেবা বিপন্ন হতে পারে বলেই মনে করছেন তাঁরা। তার পরেও তাঁরা এই পদক্ষেপ করবেন, যদি না মুখ্যমন্ত্রী মমতা চিকিৎসকদের দাবি মেনে নেন।

অনিকেতকে হাসপাতালে ভর্তি করানোর পর জুনিয়র ডক্টর্স ফ্রন্টের তরফে বলা হয়েছে, অনিকেতের শারীরিক অবস্থার গুরুতর অবনতি হওয়ায় তাঁকে আরজি করে ভর্তি করাতে হয়েছে। আমরা জানি না আর কবে এই সরকারের টনক নড়বে। ওঁর শারীরিক অবস্থার অগ্রগতি জানাতে থাকব।

আরও পড়ুন
Advertisement