Healthy Snacks

রোজ বিকেলে খুদে পিৎজ়া অর্ডার করছে? বাড়িতেই বানিয়ে ফেলুন ৩টি সুস্বাদু নাস্তা

রোজ নিত্যনতুন কী টিফিন দেবেন, বুঝতে পারেন না। রইল এমন কিছু চটজলদি খাবারের খোঁজ, যেগুলি খেতে ভাল, আবার স্বাস্থ্যকরও। শিশুর শরীরের ক্ষতিও হবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৬:৫৯
Healthy and Fancy evening snack ideas for kids.

শিশুদের বানিয়ে দিন সুস্বাদু স্বাস্থ্যকর নাস্তা। ছবি: সংগৃহীত।

স্কুল থেকে বাড়ি ফিরেই বিকেলের দিকে কিছু মুখোরোচক খাবারের খোঁজ করে খুদেরা। ওদের হাতে সুস্বাদু কিছু তুলে না দিলেই ফোনে অনলাইন অ্যাপে নিজেরাই অর্ডার দিয়ে দেয় পিৎজ়া কিংবা বার্গার। তবে রোজ বাইরের খাবার মোটেই শিশুদের স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। ওদের বানিয়ে দিন স্বাস্থ্যকর নাস্তা। রোজ নিত্যনতুন কী টিফিন দেবেন, বুঝতে পারেন না? রইল এমন কিছু চটজলদি খাবারের খোঁজ, যেগুলি খেতে ভাল, আবার স্বাস্থ্যকরও। শিশুর শরীরের ক্ষতিও হবে না।

Advertisement

গ্র্যানোলা, গ্রিক ইওগার্ট সঙ্গে বেরি: গ্রিক ইওগার্ট ভাল করে ফেটিয়ে নিয়ে তাতে ছোট ছোট টুকরো করা স্ট্রবেরি, ব্লুবেরির টুকরো দিয়ে দিন। তার মধ্যে ২ চামচ গ্র্যানোলা আর সামান্য মধু দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্রিজে রেখে দিন। খুদে স্কুল থেকে ফিরলে পরিবেশন করুন স্বাস্থ্যকর এই খাবার।

বাদাম দিয়ে মিল্কশেক: এক মুঠো কাঠবাদাম বেশ কিছু ক্ষণ ভিজিয়ে রেখে খোসা ছাড়িয়ে বেটে নিন। এ বার দুধ ঘন করে সেই দুধে কেশর বাদাম কুচি মিশিয়ে বেটে রাখা বাদাম আর চিনি দিয়ে ফুটিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে ঠান্ডা করে নিন। ফ্রিজেও রাখতে পারেন।

Healthy and Fancy evening snack ideas for kids.

বাদাম দিয়ে মিল্কশেক। ছবি: সংগৃহীত।

বিটের কাটলেট: ভাজাভুজি, চপ কাটলেট খেতে শিশুরা বেশি ভালবাসে। তাদের বিকেলের টিফিনের জন্য বানিয়ে রাখতে পারেন বিটের কাটলেট। বিটে রয়েছে প্রচুর পরিমাণ ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি, কে, ই। এ ছাড়াও রয়েছে আয়রন। শুধু বিটের সঙ্গে আলু, গাজর, মটরশুঁটি, নুন, চিনি দিয়ে ছোট প্যাটিস তৈরি করে দিতে পারেন। এ বার কর্নফ্লাওয়ারের মিশ্রণে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে অল্প তেলে সেঁকে নিন। টোম্যাটো সসের সঙ্গে মেওনিজ় আর চিলি ফ্লেক্স মিশিয়ে তৈরি করে নিন ডিপ। গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement