Cholesterol for Hearing Loss

হঠাৎ কানে কম শুনছেন? রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে যায়নি তো?

গবেষকদের ধারণা, শ্রবণশক্তি কমে যাওয়ার নেপথ্যে হয়তো কানের ‘আউটার হেয়ার সেল্‌স’ বা (ওএইচসি)-র মধ্যে থাকা কোলেস্টেরলের যোগ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১১:২৪
Image of Hearing Loss.

— প্রতীকী চিত্র।

বয়স বাড়লে অনেকেই কানে কম শোনেন। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, শ্রবণশক্তি কমে যাওয়ার সঙ্গে শুধু বয়স নয়, যোগ রয়েছে কোলেস্টেরলেরও। ইনস্টিটিউট অফ ফার্মাকোলজি স্কুল অফ মেডিসিনের বিভাগীয় প্রধান গবেষক মারা ইউজেনিয়া গোম্‌জ়-কাসাটির নেতৃত্বাধীন একদল গবেষক প্রথম দেখেন, রক্তে কোলেস্টেরলের মাত্রা কম থাকায় ইঁদুরের অন্তঃকর্নে থাকা বিশেষ একটি সেন্সরি কোষ সঠিক ভাবে কাজ করতে পারছে না। ফলে কানে শোনার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। কোলেস্টেরলের ঘাটতি পূরণে ফাইটোস্টেরলের প্রয়োগের পর এই ধরনের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন গবেষকেরা। তথ্যটি ওপেন অ্যাকসেস জার্নাল পিএলওএস বায়োলজি পত্রিকায় প্রকাশিত হয়েছে সম্প্রতি।

Advertisement

গবেষকদের ধারণা, শ্রবণশক্তি কমে যাওয়ার নেপথ্যে কানের ‘আউটার হেয়ার সেল্‌স’ বা (ওএইচসি)-র মধ্যে থাকা কোলেস্টেরলের যোগ রয়েছে। কানের ভিতরের বিশেষ ওই কোষের মধ্যে কোলেস্টেরল থাকে। বয়সের সঙ্গে সঙ্গে ওই কোষের পরিমাণ কমতে শুরু করলে শ্রবণশক্তিও হ্রাস পায়। সেই ধারণা থেকেই এই গবেষণা শুরু করেন বিজ্ঞানীরা। তবে রক্ত থেকে কোলেস্টেরল নিজে নিজে মস্তিষ্কে প্রবেশ করতে পারে না। তাই ইঁদুরের শরীরে বাইরে থেকে উদ্ভিজ্জ কোলেস্টেরল প্রবেশ করানো হয়। বেশ কিছু দিন ধরে এই প্রক্রিয়া চালানোর পর বিজ্ঞানীরা লক্ষ করেন, বয়স বাড়লে কানের সেন্সরি কোষে থাকা কোলেস্টেরলের মাত্রায় তার প্রভাব পড়ে। ফলে শ্রবণশক্তি লোপ পায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement