Osteoporosis in Kids

৩ উপাদান: শিশুদের অস্টিয়োপোরোসিস রুখতে হলে রোজের খাবারে রাখা জরুরি

হাড়ের সমস্যা যে শুধু বয়স্কদেরই হতে পারে, এমনটা কিন্তু নয়। শিশুরাও আক্রান্ত হতে পারে অস্টিয়োপোরোসিসের মতো জটিল হাড়ের রোগে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৯:১৫
Image of Kids.

— প্রতীকী চিত্র।

ছোট থেকেই বেশি দৌড়-ঝাঁপ করতে গেলে পায়ে যন্ত্রণা হয়। ভয়ের চোটে কিছুতেই খেলতে যেতে চায় না সন্তান। বেড়ে ওঠার বয়সে শিশুর হাড় যদি মজবুত না হয়, সে ক্ষেত্রে একটু বড় হওয়ার সঙ্গে সঙ্গেই অস্টিয়োপোরোসিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায় বলেই মত চিকিৎসকেদের। অনেক অভিভাবকই মনে করেন, হাড়ের যত্নে শুধু দুধ খেলেই পর্যাপ্ত পুষ্টি পাওয়া যাবে। কারণ, দুধের মধ্যে ক্যালশিয়ামের পরিমাণ বেশি। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন অন্য কথা। ক্যালশিয়ামের পাশাপাশি আরও কিছু উপাদান রয়েছে, যেগুলি শরীরে পর্যাপ্ত পরিমাণে না থাকলে হাড়ের ঘনত্ব বাড়বে না।

Advertisement

১) ক্যালশিয়াম

হাড়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল ক্যালশিয়াম। সকলেই জানেন, দুধে ক্যালশিয়ামের পরিমাণ সবচেয়ে বেশি। তবে দুধ ছাড়াও সবুজ শাক-সব্জি, মিলেট, মাছ, মাংসের মধ্যেও ক্যালশিয়াম রয়েছে।

২) ভিটামিন ডি

ক্যালশিয়ামের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল ভিটামিন ডি। রক্তে থাকা ক্যালশিয়াম শোষণ করতে সাহায্য করে এই ভিটামিন। মায়ের দুধ থেকে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি না-ও পৌঁছতে পারে। তাই চিকিৎসকেরা সদ্যোজাতদের শরীরে ভিটামিন ডি-র মাত্রা ঠিক রাখার দিকে বিশেষ ভাবে নজর দিতে বলেন। দুগ্ধজাত খাবার ছাড়াও ডিম, মাংসের মধ্যে ভিটামিন ডি-র পরিমাণ বেশি।

৩) ভিটামিন কে এবং ম্যাগনেশিয়াম

রক্তে ক্যালশিয়ামের পরিমাণ বেশি থাকলেও একা সেই উপাদান হাড় মজবুত করতে পারে না। তার জন্য প্রয়োজন ভিটামিন কে এবং ম্যাগনেশিয়াম। সবুজ শাক-সব্জি এবং স্প্রাউট এই উপাদানগুলির উৎস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement