Prosenjit Chatterjee

Father’s Day: প্রথম দিন থেকে আজ পর্যন্ত অভিনয়ের শিক্ষাগুরু তুমিই: প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

পিতৃদিবসে বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়কে তাঁর ‘অভিনয়ের গুরু’ হিসেবে স্বীকৃতি দিলেন প্রসেনজিৎ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১২:৩১
বাবা বিশ্বজিতের সঙ্গে প্রসেনজিৎ।

বাবা বিশ্বজিতের সঙ্গে প্রসেনজিৎ।

অভিনয়ের হাতেখড়ি বাবার হাত ধরেই। ‘ছোট্ট জিজ্ঞাসা’ ছবিতে বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের কোলে চেপে শ্যুটিং করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ১৯৬৮ সালে মুক্তিপ্রাপ্ত হৃষিকেশ মুখোপাধ্যায়ের এই ছবিতে বাস্তবের বাবা-ছেলে বড় পর্দায় ধরা দিয়েছিলেন একই ভূমিকায়। সেই সময় বুম্বাদার বয়স সম্ভবত মাত্র ৪ বছর! পিতৃদিবসে সেই সিনেমার ছবি দিয়ে বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়কে তাঁর ‘অভিনয়ের গুরু’ হিসেবে স্বীকৃতি দিলেন প্রসেনজিৎ। একই সঙ্গে ভাগ করে নিয়েছেন বাবার সঙ্গে তোলা তাঁর পরিণত বয়সের ছবিও। ২টি ছবির কোলাজ সম্বন্ধে তাঁর বক্তব্য, ‘আমার অভিনয় জীবনের প্রথম দিন থেকে আজ পর্যন্ত শ্যুটিংয়ের শিক্ষাগুরু তুমিই, বাবা। তুমিই আমায় অভিনয়, শ্যুটিংয়ের যাবতীয় খুঁটিনাটি শিখিয়েছ।' বাবার উদ্দেশে তাঁর আন্তরিক শুভ কামনা, প্রতিটি দিন যেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায় ভাল থাকেন। সুস্থ থাকেন।

বাবা-ছেলের এই রসায়ন এবং মাধবী মুখোপাধ্যায়ের অনবদ্য অভিনয়ের জোরে সুপারহিটের তকমা পেয়েছিল ‘ছোট্ট জিজ্ঞাসা’। বাবার কোলে বসে প্রসেনজিতের আধো আধো গলায় সংলাপ বলা আজও মনে রেখেছেন উভয়ের অনুরাগীরা। সেই কথা তাঁরা জানিয়েওছেন মন্তব্য বিভাগে। অনেকেই বলেছেন, বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের সৌন্দর্য, অভিনয়শৈলী আজও তাঁদের টানে। ফ্রেমবন্দি বাবা-ছেলের রসায়নেও মুগ্ধ বহুজন। তার মধ্যেই এক জনের অনুরোধ, ‘আপনার বাপিকে নিয়ে একটা কাজ কি করা যেতে পারে না?'

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement