Adipurush passed in censor board

সেন্সর বোর্ড টিকিটি ছুঁতে পারল না ‘আদিপুরুষ’-এর! ভাল নম্বর নিয়ে পাশ করে গেল বিতর্কিত ছবি

ঝড়ঝাপটা পেরিয়ে জয়যাত্রা ‘আদিপুরুষ’-এর। কোনও বিতর্কই দমিয়ে দিতে পারল না এই ছবির মুক্তি। সেন্সর বোর্ডেও ভাল ভাবে পাশ করে গেল ওম রাউতের কাজ। ছবির দৈর্ঘ্য তুলনায় বেশিই। জেনে নিন বিশদে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১২:০৬
Prabhas, Saif Ali Khan, Kriti Sanon\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s Adipurush gets \\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'U\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\' certificate from CBFC, movie\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s runtime revealed

‘আদিপুরুষ’-ছবির এক দৃশ্যে প্রভাস। —ফাইল চিত্র

গত বছর থেকে বিতর্ক জারি থাকলেও সেন্সর বোর্ডে নির্বিঘ্নে পাশ করে গেল ‘আদিপুরুষ’। সময়সীমা ৩ ঘণ্টা, যা অন্যান্য হিন্দি ছবির তুলনায় বেশিই। সেন্সর বোর্ডের কাঁচি স্পর্শ করতে পারেনি ওম রাউত পরিচালিত ‘রামায়ণ’ আশ্রিত এই ছবিকে। রাবণের চরিত্রে সইফ আলি খানের লুক নিয়ে শুরুতেই সমস্যা দেখা দিয়েছিল। কট্টর হিন্দুরা দাবি করেছিলেন, রাবণের সাজ হিন্দু ব্রাহ্মণের মতো হয়নি। ছবির ঝলকে সইফকে নাকি মোগল শাসকের মতো দেখাচ্ছে। পরের ট্রেলার থেকে অবশ্য রাবণকে দেখা যায়নি আর। সেই নির্দিষ্ট বিতর্কও নতুন বছরে ধামাচাপা পড়ে গিয়েছে। কোন চরিত্র শেষ অবধি কেমন থাকবে, তা একেবারে বোঝা যাবে প্রেক্ষাগৃহেই।

তবে ‘আদিপুরুষ’ নিয়ে বিতর্ক কি আর একটি! পুরাণ-নির্ভর ছবিকে সমালোচনার মুখে পড়তে হয়েছে বার বার। সম্প্রতি ছবির সাফল্য কামনা করে তিরুপতির মন্দিরে পুজো দিতে গিয়ে কটাক্ষের শিকার হয়েছেন পরিচালক স্বয়ং। মন্দির চত্বরে নায়িকা কৃতি স্যাননকে জড়িয়ে ধরে চুমু খেয়েই বিতর্ক উস্কে দিয়েছেন ওম। তবে এতে কোনও হেরফের হয়নি ‘আদিপুরুষ’-এর টিকিট বিক্রিতে।

Advertisement

ঘটা করে মুক্তির আগে সেন্সর বোর্ডের শংসাপত্র মিলে গিয়েছে। বিশ্ব জুড়ে প্রদর্শিত হতে পারবে ‘আদিপুরুষ’। শুধু তা-ই নয়, ইতিমধ্যেই অগ্রিম টিকিট বুকিংয়ের মাধ্যমে বাজেটের প্রায় ৮৫ শতাংশ টাকা তুলে নেওয়া গিয়েছে। তেলঙ্গানায় বিনামূল্যে বিক্রি হয়েছে ছবির ১০ হাজার টিকিট! তেলঙ্গনায় ‘আদিপুরুষ’–এর পাশে এসে দাঁড়িয়েছেন ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির অন্যতম প্রযোজক অভিষেক আগরওয়াল। তেলঙ্গনার দর্শকের উদ্দেশে ‘আদিপুরুষ’-এর ১০ হাজার টিকিট দান করার সিদ্ধান্ত নেন তিনি। ছবির প্রতি নিজের সমর্থন থেকেই অভিষেকের এই সিদ্ধান্ত বলে খবর।

তবে বিনামূল্যে এই টিকিট পাওয়ার বেশ কিছু শর্তও থাকছে। রাজ্যের সরকারি স্কুলের পড়ুয়া, বৃদ্ধাশ্রম ও অনাথ আশ্রমের সদস্যদের জন্যই বরাদ্দ থাকছে এই ১০ হাজার টিকিট। শুধু অভিষেক আগরওয়ালই নন, আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া বাচ্চাদের জন্য ১০ হাজার টিকিট কিনতে চলেছেন বলিউড অভিনেতা রণবীর কপূরও। সম্প্রতি এই খবর সমাজমাধ্যমের পাতায় প্রকাশ করেন বলিউডে বাণিজ্য-বিশারদ তরণ আদর্শ। নির্মাতারা আশা করছেন, প্রথম তিন দিনের শো-তেই উঠে আসবে বাকি টাকা। অতএব, লাভ না হলেও লোকসানের কোনও সম্ভাবনাই নেই।

মোটের উপর যদিও কোনও বিতর্কই থমকে দিতে পারেনি ‘আদিপুরুষ’-এর জয়জাত্রা। ঝড়ঝাপটা পেরিয়ে আগামী ১৬ জুন পর্দায় আসতে চলেছে প্রভাস, কৃতি এবং সইফ আলি খান অভিনীত ‘আদিপুরুষ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement