Naseeruddin Shah on RRR and Pushpa

অস্কারজয়ী ‘আরআরআর’ হোক কিংবা ‘পুষ্পা’, বসে দেখা যায় না! জানালেন নাসিরুদ্দিন শাহ

অস্কার মঞ্চে ঘুরে এসেছে রাজামৌলীর এই ছবি ‘আরআরআর’। বাণিজ্যিক সাফল্য পেয়েছে ‘পুষ্পা’। কিন্তু এই ছবি নাকি বসে দেখা যায়া না, জানালেন নাসিরুদ্দিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৯
Naseeruddin Shah says he couldn\\\\\\\\\\\\\\\'t watch RRR and Pushpa there is only thrill

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিন কয়েক আগে ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’, ‘দ্য কেরালা স্টোরি’ মতো ছবিগুলিকে বিরক্তিকর বলেছিলেন বলিউডের কৃতী অভিনেতা নাসিরুদ্দিন শাহ। যে কার‌ণে সেই সময় কম নিন্দেমন্দ শুনতে হয়নি তাঁকে। তবে দমে যাওয়ার পাত্র নন তিনি। এ বার ফের বিস্ফোরক অভিনেতা। এ বার তিনি প্রশ্ন তুললেন দক্ষিণের সবচেয়ে বড় ব্লকবাস্টার, বাণিজ্যিক ভাবে চূড়ান্ত সফল ছবি ‘আরআরআর’ এবং ‘পুষ্পা’কে নিয়ে। যার মধ্যে অস্কার মঞ্চে ঘুরে এসেছে রাজামৌলীর এই ছবি ‘আরআরআর’। কিন্তু এই ছবি নাকি বসে দেখা যায়া না, জানালেন নাসিরুদ্দিন।

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে একেবারে রাখঢাক না রেখেই কথা বললেন জাতীয় পুরস্কার প্রাপ্ত এই অভিনেতা। যতই ‘দ্য কাশ্মীর ফাইলস্’ কিংবা ‘দ্য কেরলা স্টোরি’র মতো ছবি হোক না কেন, তাঁর ভরসা আছে নতুন প্রজন্মের প্রতি। ‘রামপ্রসাদ কি তেরভি’ এবং ‘গুলমোহর’-এর মতো ছবিগুলি ঠিক নিজেদের মতো করে জায়গা করে নিতে পারবে। তিনি মনে করেন, তরুণ প্রজন্ম বর্তমানে অনেক বেশি সচেতন। তবে তিনি দক্ষিণী ছবি ‘আরআরআর’ ও ‘পুষ্পা’ বসে দেখতে পারেননি। তিনি বলেন, ‘‘এই ধরনের ছবিগুলিতে রোমাঞ্চ ছাড়া কিছুই নেই। বসে দেখতেই পারিনি। আসলে পুরুষ মনে হয়, ভারতে নিরাপত্তাহীনতায় ভুগছেন। সেই কারণে পুরুষতান্ত্রিক ছবির নির্মাণ বাড়ছে।’’ এক দিকে যখন তিনি এই ধরনের দক্ষিণী ছবির সমালোচনা করেন, পাশপাশি প্রশংসা করেন মনি রত্নমের ‘পেন্নিয়িন সেলভান’ ছবির। নাসিরের মতে, ‘‘মণিরত্নম খুব দক্ষ এক জন চলচ্চিত্র নির্মাতা। আর সবচেয়ে বড় কথা, কোনও এজেন্ডা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement