Haniya Aslam passes away

হৃদ্‌রোগ কেড়ে নিল প্রাণ, ৩৯ বছরে প্রয়াত ‘কোক স্টুডিয়ো’ খ্যাত সঙ্গীতশিল্পী হানিয়া আসলাম

হানিয়া আসলামের প্রয়াণে সমাজমাধ্যমে শোকজ্ঞাপন করেছেন বলিউডের গীতিকার সানন্দ কিরকিরে। সঙ্গীত জগতে শোকের পরিবেশ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১৮:০৭
Coke Studio fame Pakistani musician Haniya Aslam dies, cousin Zeb Bangash confirms the news

হানিয়া আসলাম। ছবি: সংগৃহীত।

‘কোক স্টুডিয়ো’ খ্যাত পাকিস্তানী সঙ্গীতশিল্পী হানিয়া আসলাম প্রয়াত হয়েছেন। তাঁর তুতো বোন এবং দলের সদস্য জ়েব বঙ্গাশ সমাজমাধ্যমে এই খবর জানিয়েছেন। পাকিস্তান ‘কোক স্টুডিয়ো’য় ‘বিবি সনম’, ‘পাইমোনা’, ‘চুপ’ সহ আরও বেশ কিছু গান গেয়েছিলেন হানিয়া।

Advertisement

পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন হানিয়া। মৃত্যুকালে বয়স বয়েছিল ৩৯ বছর। কচরাচিতে জন্ম হানিয়ার। আমেরিকা এবং ব্রিটেনে পড়াশোনা সেরে তিনি কানাডায় অডিয়ো ইঞ্জিনিয়ারিংয়ের পাঠ নেন। সঙ্গীত জগতে ‘জ়েব ও হানিয়া’ জুটি হিসেবেই তাঁরা পরিচিত ছিলেন। ২০০৮ সালে প্রকাশিত হয় জ়েব ও হানিয়ার প্রথম অ্যালবাম ‘চুপ’। অল্প সময়ের মধ্যেই পাকিস্তানের সঙ্গীত জগতে পরিচিতি পায় এই ব্যান্ড। বলিউডে আলিয়া ভট্ট অভিনীত ‘হাইওয়ে’ ছবিতে এ আর রহমানের সুরে ‘সুহা সাহা’ গানে কণ্ঠ দেন শিল্পী।

হানিয়া আসলামের প্রয়াণে পাকিস্তানের সঙ্গীত জগতের বিশিষ্টেরা সমাজমাধ্যমে শোকবার্তা জানিয়েছেন। শোকবার্তা জানিয়েছেন শিল্পীর অনুরাগীরাও। বলিউডের গীতিকার সানন্দ কিরকিরে ‘দিওয়ারিস্ট’ সঙ্গীতানুষ্ঠানে হানিয়ার সঙ্গে কাজ করেছিলেন। হোয়াট্‌সঅ্যাপে দু’জনের শেষ কথোপকথনের একটি স্ক্রিনশট ইনস্টাগ্রামে ভাগ করে নিয়েছেন সানন্দ। তিনি লেখেন, ‘‘আমার বন্ধু হানিয়া আসলাম কাল প্রয়াত হয়েছেন। ওঁর সঙ্গে কাজের সুযোগ পেয়েছিলাম।’’ এরই সঙ্গে সানন্দ জানান, হানিয়ার সঙ্গে তাঁর একটি অপ্রকাশিত অ্যালবামের কাজ এখনও বাকি রয়েছে।’’ সানন্দের পোস্টে মন্তব্য করেছেন আমির খানের প্রাক্তন স্ত্রী কিরণ রাও। তিনি লেখেন, ‘‘বিশ্বাস করতে পারছি না। ভাল থেকো, প্রিয় হানিয়া।’’

আরও পড়ুন
Advertisement