Kolkata Newtown BC block Durgapuja

গ্রাম বাংলার হারিয়ে যাওয়া পুতুলনাচ দুর্গাপুজোয় থিমে, নিউটউন বিসি ব্লকের এ বারের ভাবনা ‘পুতুলকথা’

বর্তমান সময়ে দাঁড়িয়ে যে পুতুলনাচ আজ প্রায় লুপ্ত, সেই পুতুলনাচের গল্পই মণ্ডপ সজ্জার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন শিল্পী।

Advertisement
আনন্দ উৎসব ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ২৩:৫৩
নিউটউন বিসি ব্লকের দুর্গা প্রতিমা

নিউটউন বিসি ব্লকের দুর্গা প্রতিমা

নিউটউন এলাকায় প্রত্যেকটি ব্লকেই প্রায় দুর্গাপুজো হয়। এই পুজোগুলি কোনও অংশেই কলকাতার অন্যান্য বড় বড় পুজোগুলির থেকে কম নয়। তবে এলাকার বাকি পুজোগুলির তুলনায়, খানিক বেশিই চোখ টানে বিসি ব্লকের দুর্গা পুজো। এই বছর ১১তম বর্ষে পা দিল এই নিউটাউন বিসি ব্লক কালচারাল অ্যাসোসিয়েশনের পুজো।

Advertisement

বিসি ব্লকের এই বছরের থিম হারিয়ে যাওয়া পুতুলনাচের ওপর ভিত্তি করে বানানো হয়েছে। যার নাম রাখা হয়েছে ‘পুতুলকথা’। বর্তমান সময়ে দাঁড়িয়ে যে পুতুলনাচ আজ প্রায় লুপ্ত, সেই পুতুলনাচের গল্পই মণ্ডপ সজ্জার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন শিল্পী। বাংলার হারিয়ে যাওয়া পুতুল শিল্পকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরাই লক্ষ্য উদ্যোক্তাদের। যেহেতু প্রসঙ্গ পুতুলনাচ, তাই পুতুল নগরী কৃষ্ণনগর থেকেই আনানো হয়েছে এই বছরের দুর্গা প্ৰতিমাকে।

নিউটউন বিসি ব্লকের দুর্গা মণ্ডপ

নিউটউন বিসি ব্লকের দুর্গা মণ্ডপ

গ্রামবাংলার বিভিন্ন পুতুল দিয়ে সেজে উঠেছে এ বারের বিসি ব্লকের পুজো মণ্ডপটি। বিভিন্ন পুতুল ছাড়াও গামছা, আসন, কাপড়, বেত, খড় ইত্যাদি পরিবেশবান্ধব উপকরণ দিয়ে এই বছরের মণ্ডপসজ্জা করা হয়েছে। আর এই সমগ্র চিন্তাধারার নেপথ্য কারিগর তরুণ শিল্পী প্রীতম আচার্য।

প্রসঙ্গত, ২০২২ সালেও পরিবেশবান্ধব উপাদান দিয়ে পুজোর মণ্ডপ সাজিয়ে তাক লাগিয়ে দিয়েছিল বিসি ব্লক। তবে পুজোর পাশাপাশি, আরজি কর কাণ্ডের প্রতিবাদেও সরব হয়েছেন উদ্যোক্তারা। নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেই প্রতিবাদের ছাপ রাখবেন এই ব্লকের বাসিন্দারা।

এই প্রতিবেদনটি ‘আনন্দ উৎসব’ ফিচারের একটি অংশ।

আরও পড়ুন
Advertisement