Bollywood Update

রবীন্দ্রনাথ রইলেন, বাদ গেল মমতা প্রসঙ্গ! ‘রকি অউর রানি...’ তে কাঁচি সেন্সর বোর্ডের

আগামী ২৮ জুলাই মুক্তি পেতে চলেছে কর্ণ জোহর পরিচালিত ছবি ‘রকি অউর রানি কি প্রেম কহানি’। ‘গলি বয়’-এর পরে ফের ‘রকি অউর রানি...’ ছবিতে জুটি বেঁধেছেন আলিয়া ভট্ট ও রণবীর সিংহ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৩:৩৯
Ranveer Singh and Alia Bhatt in Rocky Aur Rani Kii Prem Kahaani.

‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে রণবীর সিংহ ও আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

চলতি বছরে বিনোদন জগতে ২৫ বছর পূর্ণ করছেন পরিচালক-প্রযোজক কর্ণ জোহর। সেই উপলক্ষেই প্রায় সাত বছর পরে পরিচালকের চেয়ারে ফিরেছেন কর্ণ। আগামী ২৮ জুলাই মুক্তি পেতে চলেছে ‘রকি অউর রানি কি প্রেম কহানি’। ছবিতে মুখ্য দুই চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভট্ট ও রণবীর সিংহ। ‘গলি বয়’-এর পরে ফের এই ছবিতে জুটি বেঁধেছেন তাঁরা। কিন্তু মুক্তির মাত্র এক সপ্তাহ আগে কিছুটা অস্বস্তিতে ছবির গোটা টিম। খবর, সেন্সর বোর্ডের তরফে ছাড়পত্র পেয়ে গেলেও ছবিতে একাধিক জায়গায় কাঁচি চালিয়েছেন বোর্ড কর্তৃপক্ষ।

ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ মুক্তি পাওয়ার পরে ছবির সংলাপ নিয়ে শুরু হয়েছিল বিতর্ক। সেই বিতর্কে নাম জড়িয়েছিল সেন্সর বোর্ডেরও। ধর্মীয় ভাবাবেগে আঘাত হানতে পারে এমন সংলাপকে কী ভাবে ছাড়পত্র দিল সেন্সর বোর্ড, উঠেছিল সেই প্রশ্ন। ‘আদিপুরুষ’ তরজার পরে তাই অতিসতর্ক সিবিএফসি। কর্ণের ‘রকি অউর রানি... ’ ছবির ক্ষেত্রে কোনও ঝুঁকি নিতে চান না কর্তৃপক্ষ। শোনা যাচ্ছে, ছবি থেকে সরানো হয়েছে একাধিক অশ্লীল শব্দ। শুধু তা-ই নয়, ছবির প্রচার ঝলক মুক্তি পাওয়ার পরেই আলিয়ার মুখে শোনা গিয়েছিল ‘খেলা হবে’ স্লোগান। পশ্চিমবঙ্গে গত বিধানসভা নির্বাচনের আগে এই শব্দবন্ধের অবতারণা। রাজ্যের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধীদের চ্যালেঞ্জ ছুড়েছিলেন এই মর্মেই, ‘খেলা হবে’। তার পর থেকে বেনজির জনপ্রিয়তা পেয়েছে এই শব্দবন্ধ। সেই শব্দবন্ধই ছবির ট্রেলারে শোনা গিয়েছে আলিয়ার মুখে। ওই শব্দবন্ধে কাঁচি চলেছে কি না, তা নিয়ে ধোঁয়াশা থাকলেও খবর, ছবি থেকে বাদ পড়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সংক্রান্ত প্রসঙ্গ। তা ছাড়াও ছবিতে ব্যবহার করা একটি মদের ব্র্যান্ডের নাম বদলে গিয়েছে। একটি দৃশ্যে নাকি দেখানো হয়েছিল নারী অন্তর্বাসের দোকান। খবর, কাঁচি চলেছে সেই দৃশ্যেও। তবে ছবির ট্রেলারে রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কিত একটি দৃশ্য চর্চায় ছিল। তা নিয়ে সমাজমাধ্যমে বিভিন্ন ‘মিম’ চোখে পড়ে। সূত্রের খবর, সেন্সর বোর্ড ওই দৃশ্যটিতে সামান্য রদবদল করেছে।

Advertisement

আলিয়া ও রণবীরের পাশাপাশি কর্ণের ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ধর্মেন্দ্র, জয়া বচ্চন, শাবানা আজ়মি। রয়েছেন চূর্ণী গঙ্গোপাধ্যায়, টোটা রায়চৌধুরীর মতো নামজাদা দুই বাঙালি অভিনেতাও। আগামী ২৮ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement