Film celebrities on Ratan Tata

রতন টাটার প্রয়াণে শোকস্তব্ধ দেশের চলচ্চিত্র জগৎ, বলিউড থেকে দক্ষিণ, কে কী বললেন?

বুধবার প্রয়াত হন শিল্পপতি রতন টাটা। প্রয়াত শিল্পপতিকে শ্রদ্ধা জানিয়ে সমাজমাধ্যমে পোস্ট করেছেন দেশের চলচ্চিত্র জগতের প্রথম সারির একাধিক তারকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৪:৩৫
Bollywood and south celebrities pays respect to Ratan Tata’s legacy dgtl

রতন টাটার প্রয়াণে শোকস্তব্ধ দেশের চলচ্চিত্র জগৎ। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

বুধবার রাতে মুম্বইয়ের একটি হাসপাতালে প্রয়াত হন রতন টাটা। দেশের অন্যতম সফল শিল্পপতির প্রয়াণে শোকস্তব্ধ দেশের চলচ্চিত্র মহল। বলিউডের পাশাপাশি শোকের ছায়া নেমেছে দক্ষিণী ইন্ডাস্ট্রিতেও। একাধিক তারকা সমাজমাধ্যমে প্রয়াত শিল্পপতিকে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। কেউ তাঁর সঙ্গে কাটানো ব্যক্তিগত সময়ের স্মৃতিচারণ করেছেন।

Advertisement

বৃহস্পতিবার মুম্বইয়ের নরিম্যান পয়েন্টে, ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টস (এনসিপিএ)-এ রতন টাটাকে শেষশ্রদ্ধা জ্ঞাপন করবেন অনুরাগীরা। সেখানে উপস্থিত থাকতে পারেন বলিউডের অনেকেই। রতন টাটার প্রয়াণে সমাজমাধ্যমে শোকপ্রকাশ করেছেন অমিতাভ বচ্চন। বৃহস্পতিবার এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) তিনি লেখেন, ‘‘গভীর রাত পর্যন্ত কাজ করেছি। এই মাত্র রতন টাটার প্রয়াণের খবর পেলাম। একটা যুগের অবসান হল। শ্রদ্ধেয় মানুষটি ছিলেন, বিনয়ী, দূরদৃষ্টিসম্পন্ন এবং তিনি সমস্যার সমাধান করতে জানতেন। ওঁর সঙ্গে কিছু অসাধারণ মুহূর্ত কাটিয়েছি। একাধিক উদ্যোগে আমরা একসঙ্গে কাজ করেছি। ওঁর আত্মার শান্তি কামনা করি।’’ রতন টাটার প্রয়াণে সলমন খান সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘রতন টাটার প্রয়াণে আমি দুঃখিত।’’ অক্ষয় কুমার লিখেছেন, ‘‘বিশ্ব এমন একজন মানুষকে শেষশ্রদ্ধা জ্ঞাপন করছে, যিনি একটি সাম্রাজ্যের থেকেও বড় কিছু তৈরি করেছিলেন।’’

রতন টাটার প্রয়াণে বলিউড তারকাদের মধ্যে অজয় দেবগন প্রথম প্রতিক্রিয়া দেন। এক্স হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘রতন টাটার উত্তরাধিকার আগামী প্রজন্মকে অনুপ্রেরণা জোগাবে। ভারত এবং বিদেশে তাঁর অবদান অনস্বীকার্য। আমরা আপনার কাছে কৃতজ্ঞ।’’ একই সুর প্রিয়ঙ্কা চোপড়ার কণ্ঠে। এক্স হ্যান্ডলে তিনি লেখেন, ‘‘স্যর, আপনার উত্তরাধিকার, নেতৃত্ব দেওয়ার শক্তি এবং উদারতা আগামী বহু প্রজন্মের অনুপ্রেরণা। আমাদের দেশের জন্য আপনার ভালবাসা এবং একাগ্রতার জন্য ধন্যবাদ। আপনি আমাদের অনুপ্রেরণা। আপনাকে মিস্‌ করব।’’ আলিয়া ভট্টের মতে, একাধিক প্রজন্মকে দান করার মন্ত্র শিখিয়েছিলেন রতন টাটা। ইনস্টাগ্রাম স্টোরিতে অভিনেত্রী লেখেন, ‘‘সম্ভবত সমকালের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব। এই অনুপস্থিতি আগামী বহু বছর আমরা টের পাব। কিন্তু নায়কেরা তো এ রকমই হন! তাঁদের কাজের শিকড় এতটাই গভীরে প্রবেশ করে যে, তাঁরা চিরকালের জন্য বেঁচে থাকেন।’’ এ ছাড়াও সমাজমাধ্যমে শোকবার্তা জানিয়েছেন ধর্মেন্দ্র, শত্রুঘ্ন সিন্‌হা, করিনা কপূর খান, বিপাশা বসু-সহ আরও অনেকে।

রতন টাটার প্রয়াণে দক্ষিণী ছবির জগতেও শোকের আবহ। বৃহস্পতিবার তাঁর জন্মদিনে রতন টাটার প্রয়াণে শোকস্তব্ধ ‘বাহুবলী’ খ্যাত দক্ষিণী পরিচালক এসএস রাজামৌলি। এক্স হ্যান্ডলে প্রয়াত শিল্পপতিকে শ্রদ্ধা জানাতে তিনি লেখেন, ‘‘কিংবদন্তিরা জন্ম নেন এবং তাঁরা অমর। টাটা গোষ্ঠীর কোনও পণ্য ছাড়া এই সময় অকল্পনীয়। রতন টাটার উত্তরাধিকার দৈনন্দিন জীবনে গেঁথে রয়েছে। ভারতের অগণিত মানুষের জীবনে আপনার অবদানের জন্য ধন্যবাদ। আপনি যে ছাপ রেখে গিয়েছেন, তা আগামী বহু প্রজন্ম ধরে রয়ে যাবে। আপনাকে প্রণাম।’’

অভিনেতা কমল হাসনের কাছে রতন টাটা ‘ব্যক্তিগত নায়ক’ যাঁকে তিনি সারা জীবন অনুকরণের চেষ্টা করেছেন। কমল লেখেন, ‘‘আধুনিক ভারতের নির্মাণের ক্ষেত্রে দেশ গড়ার কারিগর হিসেবে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে।’’ ২০০৮ সালে মুম্বইয়ের তাজ হোটেলে সন্ত্রাসবাদী হামলার প্রসঙ্গ উত্থাপন করে ‘সদমা’ অভিনেতা লেখেন, ‘‘তার পরেই হোটেলে ওঁর সঙ্গে আমার দেখা হয়। ওই অবস্থাতেও মহীরুহ এক বিন্দু টলে যাননি এবং নিজেকে একজন সাহসী ভারতীয়ের মতোই দেশ গড়ার কাজে নিয়োজিত করেন।’’ রতন টাটার প্রয়াণে দক্ষিণী ইন্ডাস্ট্রি থেকে শোকবার্তা জানিয়েছেন নাগার্জুন আক্কিনানি, সুধীর বাবু, রাম চরণের মতো তারকারাও। বৃহস্পতিবার বিকালে মুম্বইয়ের ওরলিতে রাষ্ট্রীয় মর্যাদায় রতন টাটার শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছে মহারাষ্ট্র সরকার।

আরও পড়ুন
Advertisement