IISER Kolkata Recruitment 2023

জুনিয়র রিসার্চ ফেলো হিসাবে স্নাতকোত্তরদের নিয়োগ করা হবে, কী ভাবে আবেদন করবেন?

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের কলকাতা দফতরে সংশ্লিষ্ট পদে কর্মী প্রয়োজন। চুক্তির ভিত্তিতে ওই পদে কাজ করতে হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ১৫:১৩
IISER, Kolkata

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতা ছবি: সংগৃহীত

চুক্তির ভিত্তিতে কেন্দ্রীয় সংস্থাতে কাজের সুযোগ। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের কলকাতা দফতরে কর্মী প্রয়োজন। এই মর্ম প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ট্রপিক্যাল ট্রি ডায়ভার্সিটি রিসার্চ-এর জন্য জুনিয়র রিসার্চ ফেলো প্রয়োজন। নিযুক্তদের ‘মনিটরিং বায়োডায়ভার্সিটি অ্যান্ড ইকোসিস্টেম সার্ভিসেস ফর ইকোসিস্টেম এনহ্যান্সমেন্ট আন্ডার দ্য গ্রিন ইন্ডিয়া মিশন’ শীর্ষক প্রকল্পে কাজ করতে হবে।

Advertisement

এই গবেষণা প্রকল্পে মধ্যপ্রদেশ স্টেট বায়োডায়ভার্সিটি বোর্ডের তরফে আর্থিক অনুদান দেওয়া হবে। উল্লিখিত পদে আবেদনকারীদের উদ্ভিদবিদ্যা, ফরেস্ট্রি, এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইকোলজি কিংবা জীবন বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি থাকা প্রয়োজন। তাঁদের প্লান্ট ইকোলজি কিংবা ফিল্ড ট্যাক্সোনমি নিয়ে জ্ঞান থাকা বাঞ্ছনীয়। অন্তত এক বছর ফিল্ড রিসার্চের অভিজ্ঞতা রয়েছে, এমন প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

এই ক্ষেত্রে প্রার্থীরা যদি লেকচারশিপে সিএসআইআর/ইউজিসি ন্যাশনাল এলিজিবিলিট টেস্ট (নেট) কিংবা গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউট টেস্ট (গেট) উত্তীর্ণ হয়ে থাকেন, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। নিযুক্তকে মোট ন’মাসের জন্য চুক্তির ভিত্তিতে কাজ করতে হবে। প্রতি মাসে ৩১ হাজার টাকা পারিশ্রমিক হিসাবে দেওয়া হবে। উল্লিখিত পদে অনূর্ধ্ব ৩২ বছর বয়সি প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আগ্রহী প্রার্থীরা ইমেল মারফত আবেদনপত্র পাঠাতে পারবেন। ইমেলের বিষয়বস্তুতে ‘প্লান্ট বায়োডায়ভার্সিটি জেআরএফ’ উল্লেখ করা আবশ্যক। অন্যথা আবেদন গৃহীত হবে না। প্রার্থীরা ৭ নভেম্বর পর্যন্ত আবেদনপত্র পাঠাতে পারবেন। বাছাই করা প্রার্থীদের সঙ্গে ইমেল মারফত যোগাযোগ করে নেওয়া হবে। এর পর তাঁদের অনলাইন এবং অফলাইনে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। পদ এবং নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও জানতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement