ONGC Apprentice Training 2023

ওএনজিসির কলকাতা-সহ বিভিন্ন কেন্দ্রে শিক্ষানবিশ নেওয়া হচ্ছে, শূন্যপদ ক’টি?

অয়েল অ্যান্ড ন্যাচরাল গ্যাস কর্পোরেশন লিমিটেডের তরফে অ্যাপ্রেন্টিস হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। কলকাতা-সহ মোট ২১টি কেন্দ্রে কাজ করার সুযোগ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৮
ONGC worker

প্রতীকী ছবি।

মাধ্যমিক পাশ করেছেন, এমন প্রার্থীদের জন্য কেন্দ্রীয় সংস্থায় কাজের সুযোগ। সদ্যই এই মর্মে অয়েল অ্যান্ড ন্যাচরাল গ্যাস কর্পোরেশন লিমিটেডের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ওএনজিসিতে এক বছরের জন্য শিক্ষানবিশ নেওয়া হবে। তাঁরা কলকাতা-সহ মোট ২১টি কেন্দ্রে কাজ শেখার সুযোগ পাবেন। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল বিস্তারিত।

Advertisement

কোন কোন বিভাগে প্রশিক্ষণ মিলবে?

প্রতিষ্ঠানের তরফে যে যে বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে, সেগুলি হল— লাইব্রেরি অ্যাসিস্ট্যান্ট, কেবিন / রুম অ্যাটেন্ডেন্ট, অফিস অ্যাসিস্ট্যান্ট, মেকানিক অটো ইলেকট্রনিক্স, কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট, ফিটার ইত্যাদি। মাধ্যমিক পাশ করেছেন এবং উল্লিখিত বিভাগে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই শংসাপত্র রয়েছে, এমন প্রার্থীদের প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে।

এ ছাড়াও, হিউম্যান রিসোর্সেস এগজ়িকিউটিভ, অ্যাকাউন্টস এগজ়িকিউটিভ, ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট, ডেটা এন্ট্রি অপারেটর, ফায়ার সেফটি এগজ়িকিউটিভ-সহ ১৫টি বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে। এই বিভাগে বিজ্ঞান, কলা, বাণিজ্য এবং বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তীর্ণ এবং ডিপ্লোমাপ্রাপ্ত প্রার্থীদের প্রশিক্ষণ নেওয়ার সুযোগ রয়েছে।

প্রশিক্ষণ চলাকালীন স্নাতকোত্তীর্ণদের ৯ হাজার, ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন প্রশিক্ষিতদের ৮ হাজার এবং মাধ্যমিক পাশ করেছেন, এমন শিক্ষানবিশদের ৭ হাজার টাকা ভাতা হিসাবে দেওয়া হবে। মোট ২ হাজার ৫০০ জন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে আবেদনপত্র তৈরি করে তা ২০ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে পাঠাতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement