IACS Recruitment 2023

যাদবপুরের কাল্টিভেশন অফ সায়েন্সে গবেষণার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

নিযুক্তকে প্রতিষ্ঠানের নিয়ম মেনেই প্রতি মাসে সাম্মানিক দেওয়া হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৭:৪৯
IACS

আইএসিএস। সংগৃহীত ছবি।

যাদবপুরের ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স (আইএসিএস)-এ একটি গবেষণার কাজে কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে অস্থায়ী ভাবে প্রার্থী নিয়োগ করা হবে। আগ্রহীদের এর জন্য অনলাইনে আবেদন করতে হবে।

Advertisement

প্রতিষ্ঠানের অধীনস্থ টেকনিক্যাল রিসার্চ সেন্টারের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে রিসার্চ অ্যাসোসিয়েট পদে। বিজ্ঞপ্তিতে শূন্যপদের বিষয়ে স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি। আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমার কথা বলা হয়নি বিজ্ঞপ্তিতে। নিযুক্তকে প্রতিষ্ঠানের নিয়ম মেনেই প্রতি মাসে সাম্মানিক দেওয়া হবে। প্রাথমিক ভাবে এই প্রকল্পে ২০২৪-এর ৩১ মার্চ পর্যন্ত নিয়োগ করা হবে। এর পরে প্রয়োজন অনুযায়ী এই মেয়াদ বাড়ানো হবে।

প্রকল্পে যে বিষয়ের উপর গবেষণা হবে, সেটি হল— ‘লাইট এমিটিং হ্যালাইড পেরোভস্কাইট ন্যানোক্রিস্টালস’।

গবেষণা প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীদের কেমিস্ট্রিতে এমএসসি-র পর মেটিরিয়াল সায়েন্সে পিএইচডি থাকতে হবে। এ ছাড়া গবেষণার বিষয় সম্পর্কিত জ্ঞান থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য জীবনপঞ্জি-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন ৩০ নভেম্বর। এর পর শিক্ষাগত যোগ্যতা এবং গবেষণার অভিজ্ঞতার নিরিখে প্রার্থী বাছাই করা হবে। এই বাছাই প্রার্থীদের ইন্টারভিউয়ের মাধ্যমে উক্ত পদে নিয়োগ করা হবে। ইন্টারভিউয়ের দিনক্ষণ বাছাই প্রার্থীদের যথাসময়ে জানানো হবে। নিয়োগের শর্তাবলি ও বিশদ তথ্য জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement