JU Training Programme 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং শাখায় স্বল্পমেয়াদি প্রশিক্ষণের সুযোগ, রইল বিশদ

বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের আইসি ডিজ়াইন অ্যান্ড ফ্যাব্রিকেশন সেন্টারের তরফে এই প্রশিক্ষণের আয়োজন করা হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৭:২৭
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে পড়ুয়াদের জন্য নতুন একটি বিষয়ে স্বল্পমেয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। সম্প্রতি সে সম্পর্কিত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। দেশ এবং আন্তর্জাতিক বাজারে ‘সেমিকন্ডাক্টর’-এর ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখেই এই প্রশিক্ষণের ভাবনা। এর জন্য অফলাইনে আগ্রহীদের থেকে আবেদনপত্র গ্রহণ করা হবে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের আইসি ডিজ়াইন অ্যান্ড ফ্যাব্রিকেশন সেন্টারের তরফে এই প্রশিক্ষণের আয়োজন করা হবে। স্বল্পমেয়াদি সার্টিফায়েড ইন্টার্নশিপ তথা শীতকালীন প্রশিক্ষণ কর্মসূচিটির নাম— ‘মাইক্রোইলেকট্রনিক্স টেকনোলজি অ্যান্ড ভিএলএসআই ডিজ়াইন’। প্রশিক্ষণ কর্মসূচিটি মোট ছ’সপ্তাহ ধরে চলবে। প্রশিক্ষণে ফেব্রিকেশন অ্যান্ড ক্যারেক্টারাইজ়েশন অফ সেমিকন্ডাক্টর ডিভাইসেস, এফপিজিএ বেসড প্রোটোটাইপিং অফ ডিজিটাল সার্কিটস, ন্যানো সেন্সরস, ভিএলএসআই ভেরিফিকেশন প্রসেস, ভিএলএসআই ইডিএ টুল হ্যান্ডলিং, অ্যানালগ এমওএস সার্কিট এবং ন্যানোমেটিরিয়াল অ্যান্ড গ্রাফিন-এর মতো বিষয়ের খুঁটিনাটি সম্পর্কে জানানো হবে পড়ুয়াদের। এ ছাড়া ল্যাবরেটরি হ্যান্ডলিংয়ের প্রশিক্ষণও দেওয়া হবে।

ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ আইইই/ ইলেকট্রিক্যাল/ কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং/ আইটিতে বিই বা বিটেকে ন্যূনতম দ্বিতীয় বর্ষে পাঠরত বা ইলেকট্রনিক্স সায়েন্সে এমএসসি পাঠরত পড়ুয়ারা আবেদন করতে পারবেন।

প্রশিক্ষণের জন্য কোর্স ফি-র পরিমাণ ৭০০০ টাকা। এ ছাড়াও ধার্য করা হবে ১৮ শতাংশ জিএসটি। ২০২৪-এর ২ জানুয়ারি থেকে এই প্রশিক্ষণ শুরু হবে। প্রতি সপ্তাহে সোম থেকে শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে প্রশিক্ষণ।

আবেদনের জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করে সমস্ত নথি-সহ বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। প্রশিক্ষণের বিষয়ে বাকি তথ্য জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement