Eastern Railway Recruitment 2023

পূর্ব রেলওয়ের বিভিন্ন কেন্দ্রে শিক্ষানবিশ নেওয়া হচ্ছে, শূন্যপদ ক’টি?

রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে পূর্ব রেলের বিভিন্ন কেন্দ্রে অ্যাপ্রেন্টিস হিসাবে প্রশিক্ষণ দেওয়া হবে। হাওড়া-সহ মোট সাতটি কেন্দ্রে কাজ করার সুযোগ রয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫৫
Railway.

প্রতীকী ছবি।

মাধ্যমিক পাশ করেছেন, এমন প্রার্থীদের জন্য কেন্দ্রীয় সংস্থায় কাজের সুযোগ। সদ্যই এই মর্মে রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, পূর্ব রেলের বিভিন্ন কেন্দ্রের জন্য শিক্ষানবিশ নেওয়া হবে। তাঁরা হাওড়া-সহ মোট সাতটি কেন্দ্রে কাজ শেখার সুযোগ পাবেন। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল বিস্তারিত।

Advertisement

কোন কোন বিভাগে প্রশিক্ষণ মিলবে?

প্রতিষ্ঠানের তরফে যে যে বিভাগে প্রশিক্ষণ দেওয়া হবে, সেগুলি হল— ফিটার, ওয়েল্ডার, মেকানিক্যাল ভেন্টিলেশন, মেকানিস্ট, টার্নার, ইলেকট্রিশিয়ান, কারপেন্টার, পেন্টার, লাইনম্যান, ওয়ারম্যান, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনার মেকানিক, ইলেকট্রিশিয়ান, মেশন, মেকানিক মেশিন টুল মেনটেনার ইত্যাদি।

মাধ্যমিক পাশ করেছেন এবং উল্লিখিত বিভাগে ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং অনুমোদিত ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট এবং ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট তথা আইটিআই-এর শংসাপত্র রয়েছে, এমন প্রার্থীদের প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে।

আবেদনকারীদের বয়স ১৬ থেকে ২৩ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়। মাধ্যমিক কিংবা সমতুল্য পরীক্ষায় অন্তত ৫০ শতাংশ বা তার বেশি নম্বর থাকা প্রয়োজন। মেধার ভিত্তিতে বাছাই করে নেওয়া হবে।

প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে প্রার্থীদের বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত ফরম্যাটে আবেদনপত্র তৈরি করে তা ২৬ অক্টোবরের মধ্যে অনলাইনে পাঠাতে হবে। অনলাইনেই ছবি এবং শিক্ষাগত যোগ্যতার সমস্ত নথি আপলোড করতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য সংস্থার ওয়েবসাইট দেখতে হবে।

আরও পড়ুন
Advertisement