IACS Kolkata Recruitment 2024

সদ্যই পিএইচডি শেষ করেছেন? কাজের সুযোগ রয়েছে যাদবপুরের কেন্দ্রীয় সংস্থায়

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের একটি গবেষণা প্রকল্পে কাজ করার জন্য পিএইচডি স্কলার প্রয়োজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৪:২৭
Indian Association For the Cultivation of Science.

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স। ছবি: সংগৃহীত।

বিজ্ঞান শাখার কোনও বিষয়ে পিএইচডি সম্পূর্ণ করেছেন? এমন প্রার্থীকে কাজের সুযোগ দেবে ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স। যাদবপুরের এই সংস্থার টেকনিক্যাল রিসার্চ সেন্টারের একটি গবেষণা প্রকল্পে তাঁকে পোস্টডক্টরাল রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে কাজ করতে হবে। এই মর্মে প্রকাশিত বিজ্ঞপ্তিতে পিএইচডি স্কলার নিয়োগের সবিস্তার তথ্য জানানো হয়েছে।

Advertisement

মোট এক বছরের জন্য প্রাথমিক ভাবে পোস্টডক্টরাল রিসার্চ অ্যাসোসিয়েট হিসাবে বহাল রাখা হবে। তবে ওই মেয়াদ আরও এক বছরের জন্য বৃদ্ধি করা হলেও হতে পারে। প্রসঙ্গত, এই পদে চুক্তির ভিত্তিতে কাজ করতে হবে। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর সংশ্লিষ্ট ব্যক্তি ওই সংস্থায় অন্য কোনও পদে কাজের দাবি জানাতে পারবেন না।

আবেদনকারীদের সিন্থেসিস এবং ন্যানোমেটিরিয়াল নিয়ে কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। এ ছাড়াও তাঁদের ট্রান্সিয়েন্ট অ্যাবজ়র্পশন স্পেক্ট্রোস্কপির জ্ঞান থাকা আবশ্যক। বিষয়ের জ্ঞান এবং অর্জিত মেধার নিরিখে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। তারপর ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে।

আগ্রহীরা অনলাইনে আবেদনপত্র জমা দিতে পারবেন। এর জন্য তাঁদের বিজ্ঞপ্তিতে উল্লিখিত ইমেল আইডিতে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং কর্মজীবনের শংসাপত্রের মতো নথি পাঠাতে হবে। ২১ জুন পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement