Lok Sabha Election 2024

ষষ্ঠ দফায় তিন লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল বিজেপি, টিকিট কাটা গেল মোদীর মন্ত্রীর!

ষষ্ঠ দফায় দেশের দু’টি রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল বিজেপি। তাৎপর্যপূর্ণ ভাবে তিন আসনেই গত বারের জয়ী প্রার্থীদের বদল করেছে বিজেপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৬:৪০
BJP names three more candidates for Lok Sabha Election 2023, drops Union minister Rajkumar Ranjan Singh

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী। রাজকুমার রঞ্জন সিংহ (ডান দিকে)। —ফাইল চিত্র।

ষষ্ঠ দফায় দেশের দু’টি রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল বিজেপি। মঙ্গলবার রাজস্থানের করৌলি-ঢোলপুর এবং দৌসার পাশাপাশি, মণিপুরের ইনার মণিপুর লোকসভার প্রার্থীদের নাম জানানো হয়েছে এই দফায়।

Advertisement

তাৎপর্যপূর্ণ ভাবে তিন আসনেই গত বারের জয়ী প্রার্থীদের বদল করেছে বিজেপি। করৌলি-ঢোলপুর (এসসি সংরক্ষিত) আসনে ২০১৪ এবং ২০১৯ সালের লোকসভা ভোটে জয়ী মনোজ রাজোরিয়ার বদলে প্রার্থী করা হয়েছে ইন্দুদেবী জাটভকে। দৌসার বিদায়ী সাংসদ জসকৌর মীনার বদলে টিকিট পেয়েছেন কানহাইয়া লাল মীনা।

হিংসাবিধ্বস্ত মণিপুরের ইনার মণিপুর আসনে বাদ পড়েছেন কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংহ। তাঁর পরিবর্তে ওই কেন্দ্রে ‘পদ্ম’ প্রতীক পেয়েছেন মেইতেই জনগোষ্ঠীর নেতা থৌনাওজাম বসন্ত কুমার সিংহ। গত বছর থেকে শুরু হওয়া মেইতেই-কুকি গোষ্ঠীসংঘর্ষ পর্বে একাধিক বার হামলা হয়েছিল রাজকুমারের বাড়িতে। মেইতেই সংগঠনগুলি অভিযোগ তুলেছিল, নরেন্দ্র মোদী মন্ত্রিসভার সদস্য তাদের স্বার্থরক্ষায় ব্যর্থ হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement