Online Certificate Course

ডেটা অ্যানালিটিক্স-সহ একাধিক বিষয়ে অনলাইন কোর্স করার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল টিচারস’ ট্রেনিং অ্যান্ড রিসার্চ এবং দি ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরি়ডিক্যাল সায়েন্সেসের যৌথ উদ্যোগে উল্লিখিত বিষয়ে একটি পেশাদার কোর্স করানো হবে। ডেটা অ্যানালিটিক্সের পাশাপাশি, সিকিউরিটি এবং মেধাস্বত্ব আইনের খুঁটিনাটিও এই কোর্সের মাধ্যমে শেখানো হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৬:১২
Lawyers chamber.

প্রতীকী ছবি।

তথ্যের সুরক্ষা এবং সঠিক বিশ্লেষণের জন্য দক্ষ ব্যক্তি প্রয়োজন। উল্লিখিত বিভাগে পেশাদার হিসাবে কাজ করার জন্য যে ধরনের প্রশিক্ষণ নেওয়া দরকার, তা এই রাজ্যেই দেওয়া হবে। এই মর্মে দ্য ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরি়ডিক্যাল সায়েন্সেসের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনিক্যাল টিচারস’ ট্রেনিং অ্যান্ড রিসার্চ (এনআইটিটিটিআর) কলকাতা-র সঙ্গে যৌথ উদ্যোগে ডেটা অ্যানালিটিক্স, সিকিউরিটি এবং ইন্টালেকচুয়াল প্রপার্টি রাইট বিষয়ে একটি পেশাদার সার্টিফিকেট কোর্স করানো হবে।

Advertisement

এই কোর্সের মাধ্যমে স্টার্টআপ উদ্যোগপতিদের স্বার্থরক্ষা থেকে শুরু করে মেধাস্বত্ব আইনের যথাযথ প্রয়োগ বিষয়ে পড়ুয়াদের জানানো হবে। মেধাস্বত্ব আইন সম্পর্কিত বিষয়ে যাবতীয় তথ্য, অতীতের বিভিন্ন ঘটনাকে উদাহরণ হিসাবে রেখে সাম্প্রতিক প্রযুক্তির প্রয়োগের ক্ষেত্রে নৈতিক সচেতনতার ব্যাপারেও পাঠ দেওয়া হবে। এ ছাড়াও, তথ্যের সংরক্ষণ এবং প্রাইভেসি ল সম্পর্কিত বিষয়ে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি, জটিল পরিস্থিতিতে এই আইনগুলির যথার্থ ব্যবহারের বিষয়টিও শেখানো হবে।

কোর্সটি ক্লাস মোট পাঁচ দিন চলবে। অংশগ্রহণকারীরা প্রতি সপ্তাহের শনিবার এই ক্লাসটিতে অনলাইনে অংশগ্রহণ করার সুযোগ পাবেন। ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত কোর্স করানো হবে। ফার্স্ট কাম ফার্স্ট সার্ভের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। প্রতিটি ব্যাচে সর্বাধিক ১০০ জন পড়ুয়াদের ক্লাস করানো হবে।

স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরে পাঠরত পড়ুয়া, পিএইচডি রিসার্চ স্কলারের পাশাপাশি, অধ্যাপক-অধ্যাপিকা কিংবা কর্মরত আধিকারিকরাও কোর্সের ক্লাস করতে পারবেন। তবে প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, তাঁদের মেধা, কর্মজীবনের অভিজ্ঞতা যাচাই করেই ক্লাসের জন্য ভর্তি নেওয়া হবে। কোর্স শেষে অংশগ্রহণকারীদের পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করা হবে এবং তাঁদের শংসাপত্র দেওয়া হবে।

এই কোর্সটিতে অংশগ্রহণের জন্য পড়ুয়া, গবেষক এবং অধ্যাপক-অধ্যাপিকাদের ২,৫০০ টাকা এবং কর্মরত পেশাদারদের ৪,০০০ টাকা ফি জমা দিতে হবে। এনআইটিটিটিআর কলকাতার অ্যাকাডেমিক বিভাগের তরফে জানানো হয়েছে, চলতি বছরের নভেম্বর মাসের শেষ সপ্তাহ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। এই কোর্সের বিষয়ে আরও তথ্য জেনে নিতে দি ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরি়ডিক্যাল সায়েন্সেসের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement