Skill Development Courses for Students

পেশাদারি দক্ষতা বৃদ্ধি করতে একাধিক কোর্স, এমএসএমই টুল রুম কলকাতার উদ্যোগ

প্রশিক্ষণ এবং থিয়োরি ক্লাসের মাধ্যমে কারিগরি বিদ্যার একাধিক বিষয়ে পেশাদার হয়ে ওঠার জন্য স্বল্পমেয়াদি কোর্স করাবে ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৫:৪৬
AI.

প্রতীকী ছবি।

ইঞ্জিনিয়ারিংয়ে পাঠরতদের জন্য বিশেষ কোর্স করার সুযোগ। সম্প্রতি এই মর্মে ক্ষুদ্র, মাঝারি ও কুটির শিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, পড়ুয়ারা ‘উইন্টার ভেকেশন কোর্স’ শীর্ষক কর্মসূচির মাধ্যমে কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, ইলেকট্রনিক্স, ইনস্ট্রুমেন্টেশনের একাধিক বিষয়ে স্বল্পমেয়াদি কোর্স করার সুযোগ পাবেন।

Advertisement

কী কী বিষয়ে কোর্স করানো হবে?

ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন শাখার স্নাতক স্তরের পড়ুয়ারা আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং, ডেটা অ্যানালিটিক্স, ডেটা অ্যানালিটিক্স ইউজ়িং পাইথন, এয়ার কন্ডিশনার অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্সেস রিপেয়ারিং অ্যান্ড সার্ভিসিং, রোবোটিক্স, ম্যাটল্যাব, অটোক্যাড, ইন্টারনেট অফ থিঙ্গস্, রেভিট আর্কিটেকচার ২০২০, মাস্টারক্যাম, মোল্ডেক্স ৩ডি, ৩ডি স্ক্যানিং অ্যান্ড ৩ডি প্রিন্ট্রিং, সিএনসি প্রোগ্রামিং নিয়ে বিভিন্ন কোর্স করার সুযোগ পাবেন। এক সপ্তাহ থেকে শুরু করে এক মাসের মধ্যে এই কোর্সগুলির ক্লাস করানো হবে।

এই প্রসঙ্গে প্রতিষ্ঠানের ট্রেনিং অ্যাসিস্ট্যান্ট সুমনা গঙ্গোপাধ্যায়ের কাছে জানতে চাওয়া হয়েছিল, এই স্বল্পমেয়াদি কোর্সগুলিতে হাতেকলমে ক্লাস করানোর পাশাপাশি ভবিষ্যতে পেশাদার হয়ে ওঠার প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে কি? সুমনা জানিয়েছেন, পড়ুয়াদের পড়াশোনার মাঝে কৃত্রিম মেধা, ডেটা অ্যানালিসিসের মতো বিষয়ে পেশাদার করে তোলার জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়ে থাকে। তাঁরা কতটা শিখতে পারলেন, সেটা যাচাই করার জন্য মেধার মূল্যায়নও করা হয়ে থাকে। কোর্স শেষ হলে শংসাপত্রও দেওয়া হয়, যাতে পেশায় প্রবেশের ক্ষেত্রে এই কোর্সের প্রশিক্ষণ পড়ুয়ারা কাজে লাগাতে পারেন। ক্লাসের পাশাপাশি, প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকারা কেরিয়ার কাউন্সেলিংয়ের মাধ্যমে সঠিক পেশা নির্বাচনের বিষয়টিকেও গুরুত্ব দেন। তাই সোম থেকে শনি অন্তত তিন ঘন্টার জন্য ক্লাস করানো হয়ে থাকে।

আগ্রহী পড়ুয়ারা কোর্সে ভর্তি হওয়ার জন্য অনলাইনে নাম নথিভুক্ত করতে পারবেন। তাঁদের নাম নথিভুক্ত করার জন্য ১,১৮০ টাকা অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে। উল্লিখিত বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তি হওয়ার জন্য ৩,০০০ শুরু করে ১৬,৫০০ টাকা পর্যন্ত কোর্স ফি দিতে হবে। প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, বছরের ১২ মাস এই কোর্সগুলির ক্লাস করানো হলেও শীতকালীন ছুটির কথা মাথায় রেখে উল্লিখিত কোর্সগুলির বিশেষ ক্লাস করানো হবে। কোর্স এবং ক্লাস সম্পর্কে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement