WBUHS Admission 2024

নিউরোসার্জারি-সহ একাধিক বিষয়ে পোস্ট ডক্টরেট সার্টিফিকেট কোর্স করার সুযোগ

দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস-এর তরফে এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিভিন্ন বিষয়ে পোস্ট ডক্টরেট সার্টিফিকেট কোর্সের জন্য আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৬:১৬
doctor.

প্রতীকী চিত্র।

নিউরোসার্জারি মতো বিষয় নিয়ে স্নাতকোত্তর পর্বের পরও পড়াশোনার সুযোগ রয়েছে এই রাজ্যেই। তবে, এ ক্ষেত্রে স্নাতকোত্তর স্তরে কার্ডিয়োলজি, প্লাস্টিক সার্জারি, ইউরোসার্জারি-র মতো বিষয়গুলি থাকতেই হবে। অন্তত ৪৫ শতাংশের বেশি নম্বর পেয়ে স্নাতকোত্তর পর্বে উত্তীর্ণ হয়েছেন, এমন পড়ুয়াদেরই ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে। ভর্তি নেওয়া হবে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস এবং এর অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের তরফে সম্প্রতি প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কার্ডিয়াক অ্যানাস্থেশিয়া, কার্ডিয়োলজি, প্লাস্টিক সার্জারি, ইউরোসার্জারি, হেপাটোলজি বিষয় নিয়ে পড়ার সুযোগ দেওয়া হবে।

প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেসের পোর্টালে গিয়ে আবেদন জানাতে পারবেন তাঁরা। এ ছাড়াও অন্যান্য স্বীকৃত প্রতিষ্ঠানের পোর্টালে গিয়ে যাবতীয় তথ্য জমা দিয়ে ভর্তির আবেদন জানানো যাবে।

আবেদনের জন্য বিশ্ববিদ্যালয়গুলির পোর্টাল ২ এপ্রিল থেকে ১ জুলাই পর্যন্ত চালু রাখা হবে। উল্লিখিত কোর্সে ভর্তি প্রক্রিয়া কবে সম্পন্ন হবে, এবং কবে কোর্সের ক্লাস শুরু হবে, তা জেনে নিতে দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেসের ওয়েবসাইটটিতে নজর রাখতে হবে।

আরও পড়ুন
Advertisement